ksrm

স্বাস্থ্যপাইলস ও ক্যান্সারের লক্ষণ কী একই?

সময় সংবাদ

fb tw
পাইলসের লক্ষণ ও চিকিৎসা এ বিষয়ে পরামর্শ দিয়েছেন সার্জারি কনসালট্যান্ট ডা. মুহাম্মদ আনোয়ার হোসেন।
চিকিৎসকরা বলেন, রক্তপাত হলেই যে পাইলস এটা বলা যাবে না। তবে, কমন সমস্যা পাইলস। এছাড়াও পায়ুপথে আরো নানাবিধ সমস্যা রয়েছে। মানুষ যখন আমাদের কাছে আসে এবং আমাদের পরামর্শ নেয় তখন তাদের ধারণা পরিবর্তন হয়। সেটা সব সময় পাইলস, এটা কিন্তু নয়, তারা বলে, ফেটে যাওয়া বা ফিসার হতে পারে অথবা ফিস্টুলা হতে পারে। এছাড়াও পাইলসের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। সেই প্রকারভেদ অনুযায়ী আমরা রোগটা নির্ধারণ করে থাকি।
অর্শ বা পাইলসের লক্ষণ ও উপসর্গসমূহ:
> পায়খানার সময় ব্যথাহীন রক্তপাত হতে পারে।
> মলদ্বারে চুলকানি ও জ্বালাপোড়া হতে পারে।
> মলদ্বারের ফোলা বাইরে বেরিয়ে আসতে পারে আবার নাও পারে। অনেক সময় বের হলে তবে তা নিজেই ভেতরে চলে যায় অথবা হাত দিয়ে ভেতরে ঢুকিয়ে দেয়া যায়। আবার কখনও কখনও বাইরে বের হওয়ার পর তা আর ভেতরে প্রবেশ করানো যায় না অথবা প্রবেশ করানো গেলেও তা আবার বেরিয়ে আসে।
> মলদ্বারের বাইরে ফুলে যায় যা হাত দিয়ে স্পর্শ ও অনুভব করা যায়।
> পায়ুপথের মুখে চাকার মত হতে পারে।
> কিছু কিছু ক্ষেত্রে মলদ্বারে ব্যথা হতে পারে।
পাইলসের লক্ষণ ও ক্যান্সারের লক্ষণগুলো একই না আলাদা:
পাইলসের লক্ষণ হচ্ছে রক্তপাত। এ সময় রক্তপাতের প্রকারভেদটা বের করার চেষ্টা করি। রক্তপাত হলে আমরা রক্তের রঙটা বের করার চেষ্টা করি। কখনো ফোটা ফোটা রক্ত ঝরে, কখনো পায়খানার সঙ্গে রক্ত লেগে থাকে। এগুলো কমন জিনিস। সাধারণত ব্যথা থাকে না। আবার অনেক সময় রক্তের রঙ কালো হয়, ব্রাউন বা বাদামি রঙের হয়।
এছাড়াও এটার সাথে আমাশয়ের লক্ষণ আছে কিনা লক্ষ্য করতে হবে। আমাশয়ে লক্ষণ কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। কেননা অনেক সময় ধরে যদি আম যায়; তখন দেখতে হবে ব্যথা আছে কি-না। সেটাও গুরুত্বপূর্ণ। এর সাথে আমরা কিছু লক্ষণ দেখি- যেমন পায়খানায় নিয়মিত হয়, না পরিবর্তন হয়েছে। আগে সকালে হতো, এখন হয় না। আগে ক্লিয়ার হতো। কখনো একবারও হচ্ছে না। মলত্যাগের নাম্বারগুলো যদি এইভাবে পরিবর্তন হয়। আর লক্ষণগুলো দেখা গেলে তখন ক্যান্সারে সম্ভাবনা থাকে।
কখন ডাক্তার দেখাবেন?
পায়খানা কালো বা লালচে হলে, পায়খানার সাথে রক্ত আসলে, পায়খানার সময় বা পরে পায়ুপথের মুখে চাকা অনুভব করলে, মলদ্বারে ব্যথা হলে যত তাড়াতাড়ি সম্ভব বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করে প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করতে হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop