বাণিজ্য সময়পেঁয়াজের দাম দ্বিগুণ বাড়িয়েছে মিয়ানমার

সময় সংবাদ

fb tw
somoy
পাইকারি বাজারে ১০০ ছাড়াল ভারতের পর মিয়ানমারের পেঁয়াজের দামও। দু’দিন আগে ৯৮ টাকায় বিক্রি হলেও এখন প্রতিকেজি ১১০ থেকে ১১৫ টাকায় ঠেকেছে। লাগামহীন পেঁয়াজের দাম সরকারের আমদানি ছাড়া বাজার স্থিতিশীল সম্ভব নয় বলে মত‌ ব্যবসায়ী নেতাদের।
চট্টগ্রামের খাতুনগঞ্জে পাইকারিতে ভারতীয় পেঁয়াজের দাম ১০০ ছাড়িয়েছে অনেক আগেই। এখন ১১০ থেকে ১১৫ টাকা পাইকারিতে বিক্রি হচ্ছে মিয়ানমারের পেঁয়াজও। আর ভারতের পেঁয়াজ ১২০ থেকে ১২৫ টাকা দাম।
ভারত পেঁয়াজ রফতানি বন্ধের পর মিয়ানমার ধীরে ধীরে বাড়ালেও এখন এক লাফে বাড়িয়েছে দ্বিগুণ। এ অবস্থা সংকট সমাধানে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে সরকারি ব্যবস্থাপনায় বিভিন্ন দেশ থেকে আমদানির দাবি ব্যবসায়ীদের।
চট্টগ্রামের চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সভাপতি সোলাইমান বাদশাহ বলেন, প্রতিযোগিতামূলক ব্যবসা হলে মূল্য কমত।
তবে এ ব্যাপারে আশ্বাসের কথা জানালেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুব আলম।
তিনি বলেন, এস আলম গ্রুপ ৫০ হাজার টন পেঁয়াজ আনছে। এর বাইরে মেঘনা গ্রুপ, সিটি গ্রুপসহ চট্টগ্রামের ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি করছে। আমার মনে হয় ১৫-২০ দিনের মধ্যে পেঁয়াজের দাম একটা স্থিতিশীল পর্যায়ে আসবে।
খাতুনগঞ্জে স্বাভাবিক সময়ে পেঁয়াজের চাহিদা ৪০০ থেকে ৫০০ টন। মিয়ানমারের পেঁয়াজ সেই বাজার দখল করায় তা বেড়ে দাঁড়িয়েছে ৯০০ থেকে এক হাজার টনে। তা পূরণ করতে না পারায় বাড়ছে পেঁয়াজের দাম।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop