ksrm

পশ্চিমবঙ্গকলকাতায় ‘বাংলাদেশ বইমেলা’

সুব্রত আচার্য

fb tw
somoy
কলকাতায় শুক্রবার শুরু হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা- ২০১৯। কলকাতার জ্ঞান ও সৃজনশীল পল্লী বলে পরিচিত রবীন্দ্র সদনের মোহর কুঞ্জে এই মেলা চলবে ১০ নভেম্বর পর্যন্ত। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের মেলা উদ্বোধন করার কথা রয়েছে। তবে মেলা শুরুর কয়েক ঘণ্টা আগেও মেলার পরিকাঠামো চূড়ান্ত না হওয়ায় ক্ষোভ জানিয়েছেন প্রকাশকরা।
কলকাতায় ক্রমেই বাড়ছে বাংলাদেশি বইয়ের চাহিদা। এ কথা মাথায় রেখে ২০১১ সাল থেকে কলকাতায় বাংলাদেশ বই মেলা হয়ে আসছে। এবারো বাংলাদেশের জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির উদ্যোগে, বাংলাদেশ সরকারের রফতানি উন্নয়ন ব্যুরো এবং কলকাতার বাংলাদেশ উপদূতাবাস যৌথভাবে এই মেলার আয়োজন করছে।
কলকাতায় বাংলাদেশ উপদূতাবাসের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান বলেন, বাংলাদেশ বইমেলা আয়োজনের উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশ ও ভারতের মানুষের মধ্যে একটা সাংস্কৃতিক মেলবন্ধন তৈরি করা।
এর আগে কলকাতা বাংলা একাডেমির প্রাঙ্গণে আয়োজন করা হলেও, মেলা এখন স্থানান্তর করা হয়েছে কলকাতার প্রাণকেন্দ্র বলে পরিচিত ধর্মতলার অদূরে রবীন্দ্র সদন এলাকার মোহরকুঞ্জ পার্কে।
ইকরি-মিকরি, সময়, ভাষাচিত্র, প্রথমা, পাঠক সমাবেশসহ ৮০টি বাংলাদেশি জনপ্রিয় প্রকাশনী সংস্থা মেলায় অংশ নিচ্ছে। যদিও শুরুর আগে মেলা প্রাঙ্গণের প্রস্তুতি নিয়ে কিছুটা হতাশ প্রকাশকরা।
মেলা উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ, কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, অধ্যাপক সামসুজ্জামান খানসহ দুই বাংলার বিশিষ্ট অতিথিরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop