ksrm

স্বাস্থ্যথাইরয়েডের সমস্যায় এই পাঁচ খাবার জরুরি

সময় সংবাদ

fb tw
somoy
হরমোনাল ইমব্যালেন্সের কারণে থাইরয়েডের হয়ে থাকে। এই সমস্যা দূর করতে নিম্নলিখিত খাবারগুলো উপকারী। 
১। ডিম: আয়োডিন ও সেলেনিয়ামের সমৃদ্ধ খাবার ডিম, যা থাইরয়েডের সমস্যা দূর করতে অন্যতম। একটি ডিমে রয়েছে ২০ শতাংশ সেলেনিয়াম। থাইরয়েড গ্রন্থি ঠিকভাবে কাজ করতে শরীরে প্রতিদিন প্রয়োজন ১৫ শতাংশ সেলেনিয়াম। এছাড়াও ডিমে রয়েছে প্রচরি পরিমাণে প্রোটিন ও টাইরসিন।
২। অ্যাভোক্যাডো: এটি অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ ফল। এতে আছে প্রচুর পরিমাণে পটাশিয়ামসহ অন্য খনিজ লবণ, যা ব্লাড সুগার ঠিক রাখতে সাহায্য করে। সেই সঙ্গে থাইরয়েড গ্রন্থির কাজ ও হরমোনাল ব্যালেন্স ঠিক থাকে। 
৩। গাঢ় সবুজ শাকসবজি: গাঢ় সবুজ শাকসবজি শরীরের প্রদাহ কমায়। এসব শাকসবজিতে থাকে শক্তিশালী ও উপকারী এন্টিঅক্সিডেন্ট ও ক্যারোটিনয়েডস থাকে যা শরীরের অক্সিডেটিভ ক্ষতি কমায়।
৪। মাছ: স্যালমন, ট্রাউট, টুনা, সারডিনস- এসব সামুদ্রিক মাছ ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ। ওমেগা-৩ ফ্যাটি এসিড শরীরের প্রদাহ কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকি কমায়। তাছাড়া, মাছ সেলিনিয়ামের খুব ভালো উৎস।
৫। ব্রাজিল নাট: কুড়মুড়ে সুস্বাদু ব্রাজিল নাটে আছে সেলেনিয়াম, যা থাইরয়েডের সমস্যা কমাতে বেশ কার্যকর। একটি ব্রাজিল নাটে রয়েছে ৬৮ থেকে ৯১ মাইক্রোগ্রাম সেলেনিয়াম। প্রতিদিন মাত্র দুই-চারটি ব্রাজিল নাট খাওয়ার অভ্যাস করলেই আপনার শরীরে সেলিনিয়ামের চাহিদা পূরণ হয়ে যাবে। গবেষকরা বলছেন, সেলেনিয়াম সাপ্লিমেন্ট খাওয়ার চেয়ে ব্রাজিল নাটের সেলেনিয়াম শরীরের জন্য বেশি উপকারী। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop