বাণিজ্য সময়অন্ধকারে ডুবে আছে সাভারের চামড়া শিল্প নগরী

সময় সংবাদ

fb tw
তিনবছর পেরিয়ে গেলেও আলোর ব্যবস্থা করা হয়নি সাভারের চামড়া শিল্প নগরীতে। এতে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয় শ্রমিকদের। এ বিষয়ে কর্তৃপক্ষের কাছে একাধিকবার দাবি জানানো হলেও তৎপরতা নেই বলে অভিযোগ শ্রমিক সংগঠনের। তবে, সমস্যা সমাধানে আশার কথা জানিয়েছেন বিসিক চেয়ারম্যান।
সাভার চামড়া শিল্প নগরিতে তখন সন্ধ্যা ৬টা বেজে ১০ মিনিট। কথা হচ্ছিল কয়েকজন শ্রমিকের সঙ্গে।
সন্ধ্যা সাড়ে ৬টা। শিল্প নগরীর আকাশে আঁধারের কালিমা। ধীরে ধীরে নেমে আসছে রাত। ছিটেফোঁটা আলোর দেখা মিললেও সেগুলো ট্যানারিগুলোর নিজস্ব ব্যবস্থাপনায়। তিন বছর ধরে কার্যক্রম শুরু হলেও শ্রমিকদের নিরাপদ চলাচলে এখনো আলোর ব্যবস্থা করেনি শিল্প নগরী কর্তৃপক্ষ বা বিসিক।
শ্রমিকরা বলেন, এখানে আলোর ব্যবস্থা নেই ভালো। আমাদের আসা যাওয়ায় সমস্যা হয়। এতো বড় একটা এলাকা। এখানে অবশ্যই আলোর ব্যবস্থা করা উচিত।
দীর্ঘদিন ধরেই অভ্যন্তরীণ রাস্তা সংস্কার ও আলোর ব্যবস্থার দাবি করে আসছে শ্রমিক ইউনিয়ন। রাস্তা ঠিক করা হলেও বাতির ব্যবস্থায় কার্যকর উদ্যোগ না নেয়ার অভিযোগ এই নেতার।
শ্রমিক ইউনিয়ন চামড়া শিল্প নগরীর সদস্য কামাল হোসেন বলেন, রাতের বেলা এলাকাটিকে ভূতের নগরীর মত লাগে। সব অন্ধকার। গভীর রাতে তো বের হওয়াই যায় না। শ্রমিকদের স্বাধীনভাবে চলাচলের কোনো সুযোগ নেই।
গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতেও নেই বাতি। এ প্রসঙ্গে বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, আমরা আরো এক বছর সময় চেয়েছি। 
চামড়া শিল্প নগরীতে কাজ করেন স্থায়ী-অস্থায়ী প্রায় ১০ হাজার শ্রমিক। এর মধ্যে রাতের কর্মযজ্ঞে নিয়োজিত থাকেন প্রায় ৩ হাজার শ্রমিক-কর্মচারী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop