ksrm

বাণিজ্য সময়বসুন্ধরা কনভেনশন সিটিতে চামড়াজাত পণ্যের মেলা

হরিপদ সাহা

fb tw
দেশের অন্যতম রপ্তানিখাত চামড়া শিল্পের পণ্য ও যন্ত্রাংশ নিয়ে চলা মেলাপ্রাঙ্গণ সরগরম ছিলো দর্শনার্থীর ভিড়ে। রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে অনুষ্ঠিত এ মেলায় বিদেশী ক্রেতা আকর্ষণে বেশকিছু ছোট-বড় স্থানীয় উদ্যোক্তা অংশ নেয় তাদের চামড়াজাত পণ্য নিয়ে।  
পোশাকের বাইরে চামড়া ও চামড়াজাত পণ্য বাংলাদেশের রপ্তানি পণ্যে গুরুত্বপূর্ণ। স্থানীয় বাজারে চাহিদা বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজারের সম্ভাবনাকে কাজে লাগাতে অনেকেই আসছেন এ খাতে। রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে বৃহস্পতিবার শুরু হওয়া তিনদিনের লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯ এ দেখা গেলো নিজেদের পণ্য ক্রেতাদের সামনে তুলে ধরছেন উৎপাদনকারীরা।
দেশের চামড়াখাতের সবচেয়ে বড় এ মেলায় হংকং, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, চিনসহ বিভিন্ন দেশের ব্যবসায়ীরা অংশ নিয়েছেন মেলায়। প্রদর্শনী কেন্দ্রের কয়েকটি হলে ২ শতাধিক প্রতিষ্ঠান তুলে ধরছে তাদের পণ্য, যন্ত্রপাতি ও কাঁচামাল ।
একজন চীনা ব্যবসায়ী বলেন, আমরা চিনে গত চার দশক থেকে জুতা উৎপাদন করে আসছি। চিনে শ্রমের মূল্য বৃদ্ধি, যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্যযুদ্ধের ধকল সামলাতে ভিয়েতনাম, কম্বোডিয়া, বাংলাদেশকে বিবেচনায় নিচ্ছি । এদেশে ভালো মানের চামড়া ও সস্তা শ্রম আছে। আমাদের ক্রেতাদের জন্য এখান থেকে বিশ্বমানের জুতা তৈরি করে দেবে এমন প্রতিষ্ঠান খুজছি এখানে। ব্যবসা ভালো হলে ভবিষ্যতে এদেশে বিনিয়োগের সুযোগ নিতে পারি
চামড়া খাতে আগ্রহ বাড়ায় আগামী দিনের উদ্যোক্তা তৈরিতে প্রশিক্ষণের সুযোগ নিয়ে মেলায় অংশ নিয়েছে- বেশ কয়েকটি প্রতিষ্ঠান।
সাভারের চামড়া শিল্প পার্কের কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার পুরোপুরি চালু ও ইউরোপীয় ইউনিয়নের লেদার ওয়ার্কিং গ্রুপের সনদ পেলে আন্তর্জাতিক বাজারে সরাসরি বাংলাদেশের চামড়াপণ্য রপ্তানীর সুযোগ বাড়বে বলে আমা করছেন স্থানীয় উদ্যোক্তারা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop