ksrm

স্বাস্থ্যস্বাস্থ্যসেবায় পথ দেখাচ্ছে আগ্রহের ‘স্বাস্থ্যবন্ধু’ প্রকল্প

পলাশ মাহমুদ

fb tw
somoy
আমরা এখন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) যুগে রয়েছি। এসডিজি অর্জনে কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) উল্লেখযোগ্য অবদান রাখবে এবং ২০৩০ সালের মধ্যে এসডিজির অর্জন অব্যাহত থাকবে। 
প্রাথমিক স্বাস্থ্যসেবা মানুষের দোর গোড়ায় পৌঁছে দেয়ার কাজটি কঠিন। বিভিন্ন সময় দেশে প্রাথমিক স্বাস্থ্যসেবা কার্যকর করার উদ্যোগ নেয়া হয়েছে। এ নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। 
বর্তমান সরকার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা গ্রামের মানুষের দোর গোড়ায় পৌঁছে দেয়ার চেষ্টা করছে কিন্তু সম্প্রতি প্রকাশিত আইসিডিডি  আরবির এক প্রতিবেদনে বলা হয়, ৭০ শতাংশ মানুষ ফার্মেসি থেকে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিচ্ছেন। 
চিকিৎসকদের চেম্বার থেকে চিকিৎসা নিচ্ছেন মাত্র ১০ শতাংশ, সরকারি হাসপাতাল থেকে ৭ শতাংশ, বেসরকারি হাসপাতাল বা ক্লিনিক থেকে ৫ শতাংশ, এনজিও ক্লিনিক থেকে ১ শতাংশ এবং অন্যান্য সেবা পরিকাঠামো থেকে ৭ শতাংশ মানুষ প্রাথমিক স্বাস্থ্যসেবা নিচ্ছেন। 
গ্রামীণ জনগণের প্রাথমিক স্বাস্থ্যসেবা দেয়ার মতো কিছু ব্যবস্থা কমিউনিটি ক্লিনিক এ থাকলেও তা সবার জন্য পর্যাপ্ত নয়। এজন্য প্রাথমিক স্বাস্থ্যসেবা নেয়ার ভরসা হচ্ছে নিকটস্থ ফার্মেসিগুলো। আর ফার্মেসিগুলো অদক্ষ লোকজন দিয়ে পরিচালিত হওয়ায় ভুল ওষুধ সেবনের মাত্রা বেশি। এতে স্বাস্থ্য ঝুঁকিও অনেক।
স্বাস্থ্য সম্মত জীবন নিশ্চিত করতে ও সব বয়সের সবার কল্যাণ বৃদ্ধির জন্য নির্ধারিত সময়ের মধ্যে গুণগত প্রাথমিক স্বাস্থ্যসেবাসমূহে প্রবেশাধিকার, সামর্থ্য ও সঠিক ব্যবহার নিশ্চিত করতে প্রাথমিক স্বাস্থ্যসেবা কীভাবে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া যায় এই চিন্তা-ভাবনা থেকেই আগ্রহের স্বাস্থ্যবন্ধু প্রকল্পের যাত্রা শুরু।
বাংলাদেশের গ্রামীণ জনগণের দোর-গোড়ায় মানসম্মত প্রাথমিক স্বাস্থ্যসেবা পৌছে দেওয়ার লক্ষ্যে এবং গ্রামের মানুষ যাতে অধিকতর সুস্থ জীবনযাপন করতে পারে এজন্য আগ্রহ স্বাস্থ্য বন্ধুদের সাহায্যে স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টিনির্ভর সেবা কার্যক্রম পরিচালনা করছে, এগুলোর মধ্যে মাতৃস্বাস্থ্য ও নবজাতক স্বাস্থ্যসেবা, প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা, পুষ্টি শিক্ষা ও অনুপুষ্টি সরবরাহ, স্বাস্থ্য, হাইজিন, পরিবার পরিকল্পনা ও পুষ্টি পণ্য সরবরাহ ও বিক্রি, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয় স্বাস্থ্য শিক্ষা ও কাউন্সেলিং করা হয়।
এছাড়া বয়স্ক ও কিশোর-কিশোরীদের লক্ষণ ভিত্তিক চিকিৎসা ও পরামর্শ প্রদান, শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের শনাক্ত ও রেফার করা, বিভিন্ন অসংক্রামিত রোগ শনাক্তকরণ ও উচ্চতর সেবাকেন্দ্রে রেফারেল (ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ক্যানসার ইত্যাদি), সীমিত নিরাময় সেবা ও সাধারণ আঘাত এবং জখমের ব্যবস্থাপনা, জরুরি ও জটিল রোগী চিহ্নিত করে উন্নত চিকিৎসার জন্য উচ্চতর সেবাকেন্দ্রে রেফার করা। 
স্বাস্থ্যবন্ধু প্রকল্পে প্রতি ১০০টি খানা থেকে নারীদের নিয়ে গ্রাম উন্নয়ন কমিটি গঠন করা হয় যেখানে নারীদের স্বাস্থ্য, হাইজিন, পরিবার পরিকল্পনা ও পুষ্টি সম্পর্কে প্রতি সপ্তাহে সচেতনামূলক মিটিং করা হয় এবং মাসিক দুইবার বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তারদের দিয়ে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা হয়। ২০১৬ থেকে এ পর্যন্ত স্বাস্থ্য বন্ধু প্রকল্প থেকে প্রায় ৯৮,০০০ গ্রামীণ জনগণ সেবা গ্রহণ করেছেন। 
প্রতিদিন প্রত্যেক স্বাস্থ্য বন্ধুর নিকট থেকে গড়ে ৪৫-৫০ জন মানুষ সেবাগ্রহণ করেন। সেবা গ্রহীতাদের শতকরা ৯০ ভাগই নারী ও শিশু। প্রত্যেক স্বাস্থ্য বন্ধুই একজন প্রশিক্ষিত সেবাদানকারী (সিএইচসিপি) যারা প্রতিদিন (শুক্রবারবাদে) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সেবা দিয়ে থাকেন। 
স্বাস্থ্যবন্ধুরা বাড়িবাড়ি গিয়ে রোগ ব্যাধি ও রোগীর খোঁজ খবর নিচ্ছে এবং স্বাস্থ্য, হাইজিন, পরিবার পরিকল্পনা ও পুষ্টিসেবা প্রদান করেন। তাদের নিকট থেকে গ্রামীণ জনগণ স্বল্পমূল্যে ২০ ধরনের ওষুধ এবং স্বাস্থ্য, হাইজিন, পরিবার পরিকল্পনা ও পুষ্টি সম্পর্কিত বিভিন্ন পণ্য গ্রহণ করেন। 
আগ্রহের চেয়ারপারসন ডালিয়া রহমান বলেন এখন সাভার এবং ধামরাই উপজেলায় এই মডেলে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হলেও খুব শীঘ্রই এটি দেশের অন্যান্য উপজেলাতেও সম্প্রসারণ করা হবে এবং পরবর্তীতে এই প্রকল্পে উপজেলা পর্যায়ে হেলথ সেন্টার এবং জেলা পর্যায়ে বিশেষায়িত হাসপাতাল অর্ন্তভুক্ত করা হবে যাতে করে সমাজের কোন মানুষই স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয়। 
তিনি বিশ্বাস করেন, স্বাস্থ্য বন্ধুদের সঠিক সেবাদানের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠী নিশ্চিতভাবেই সুস্বাস্থ্যের অধিকারী হবে, তখন দেশের অর্থনৈতিক উন্নয়নে এবং উৎপাদনে এসব মানুষ আরও গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারবে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop