ksrm

বাণিজ্য সময়ঝোঁক বাড়ছে অনলাইন কেনাকাটায়

সময় সংবাদ

fb tw
somoy
তথ্য-প্রযুক্তির কল্যাণে ক্রমেই বাড়ছে ই-কর্মাসের পরিধি। নিত্যনতুন পণ্যের সমাহার, অর্থ ছাড় এমনকি আকর্ষণীয় উপহারেরও কমতি নেই ভার্চুয়াল এ বাজারে। ফলে অনলাইন কেনাকাটায় যুক্ত হচ্ছেন গ্রামের মানুষও। প্রতিদিন গড়ে ৫০ থেকে ৬০ হাজার ক্রেতা অনলাইনে পণ্যের অর্ডার দিচ্ছেন। প্রান্তিক পর্যায়ে দ্রুত পণ্য সরবরাহে গড়ে উঠেছে আলাদা পরিবহন প্রতিষ্ঠান। ই-কর্মাস অ্যাসোসিয়েশন বলছে, ২০২০ সালে দেশে ই-কমার্স লেনদেন বেড়ে দাঁড়াবে প্রায় আট হাজার কোটি টাকা।
নগরজীবনে বেড়েছে ব্যস্ততা। টাকা আছে, কিন্তু সময় নেই। যানজট এড়িয়ে মার্কেটে যাওয়ার ফুরসত পান না অনেকেই। আবার প্রান্তিক পর্যায়ে টাকা আর সময় থাকলেও পছন্দের পণ্য পান না ক্রেতারা। এসব সমস্যা সমাধান করছে অনলাইন মার্কেট প্লেস।
জামা-কাপড়, প্রসাধনী, ঘর সাজানোর সামগ্রী, চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যই মিলছে অনলাইন বাজারে। ঘরে বসে স্মার্টফোন বা কম্পিউটারে ক্লিক করে পছন্দের পণ্যটি খুঁজে নিচ্ছেন ক্রেতারা। বর্তমানে অনলাইনে প্রায় অর্ধেক অর্ডার আসছে বিভাগীয়, জেলা-উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায় থেকে।
ক্রেতাদের কাছে দ্রুত পণ্য পৌঁছে দিতে নিজস্ব পরিবহন সেবার পাশাপাশি অন্যান্য কার্গো সেবাদানকারী প্রতিষ্ঠানের সহায়তা নিচ্ছে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। আয়োজন করছে নানা ক্যাম্পেইন।
বাগডুম ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা মিরাজুল হক বলেন, কোয়ালিটির জায়গাটাতে আমাদের এখন থেকে নজর দিতে হবে।
দারাজ ডটকম ডট বিডির প্রধান বিপণন কর্মকর্তা ফুয়াদ আরেফিন বলেন, দেশের গ্রাহকদের জন্য আমরা এক বিশেষ ক্যাম্পেইন নিয়ে এসেছি। ১১ নভেম্বর এই ক্যাম্পেইন লাইভ হবে। এই ক্যাম্পেইনের মাধ্যমে গ্রাহকরা আকর্ষণীয় ছাড় পাবেন।
ই-কমার্স অ্যাসোসিয়েশন বলছে, বর্তমানে দেশে পাঁচ শতাধিক ই-কর্মাস ওয়েবসাইট রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop