ksrm

প্রবাসে সময়ডেনমার্কে জেলহত্যা দিবস পালিত

সময় সংবাদ

fb tw
somoy
ডেনমার্কে যথাযোগ্য মর্যদায় জাতীয় চার নেতার শাহাদাৎ বার্ষিকী ও জেলহত্যা দিবস পালন করা হয়েছে। রোববার (৩ নভেম্বর) কোপেনহেগেনের নরেব্রোহেলেন-এ ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিঙ্কনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাব্বির আহম্মেদের সঞ্চালনায়, জাতির জনক বঙ্গবন্ধু ও ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী সব শহীদ, মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদ ও বঙ্গবন্ধুর বিশ্বস্ত জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা ও দোয়া মাহফিলের মধ্যে দিয়ে আলোচনা সভা শুরু হয়।
সভায় জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনা করেন- উপদেষ্টা পরিষদের সদস্য শাহাব উদ্দিন ভূঁইয়া, তাইফুর রহমান ভূঁইয়া, মাসুদ চৌধুরী, ও শফিকুল ইসলাম; সহ-সভাপতি আ ন ম আব্দুল খালেক আরিফ, মোহাম্মদ শহীদ, জামাল আহম্মেদ, ওলিউল আজাদ লাব্লু, অরুণ দাস ও দেবাশীষ সরকার; সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সামি দাস, শরীফ তাহের কবীর, সেতু আহম্মেদ; সাংগঠনিক সম্পাদক মনজুর আহম্মেদ লিমন, টিপু গোমস্তা, মন্টু দাস; বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মো. রেজাউল করিম রাজু; দপ্তর সম্পাদক মো. রিয়াদ শিকদার; আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, তৈমুল সোয়েব; মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক, রতন দত্ত; প্রচার ও প্রকাশনা সম্পাদক শৈবাল মাহমুদ শাহিন; অভিবাসন বিষয়ক সম্পাদক, আল আমীন সাগর; জনসংযোগ সম্পাদক মো. রানা প্রমুখ।
আলোচনায় বক্তারা বলেন, ১৯৭৫ সালের এ দিনে, খুনি জিয়া-মোস্তাকের ঘাতক দল, ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করে। তারা বঙ্গবন্ধুর আদর্শের মশাল জ্বালিয়ে শরীরের শেষ রক্তবিন্দু দিয়ে, জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত, নেতার আদর্শ, ভালোবাসা আর বিশ্বাসের প্রতিদান দিয়েছেন।
রাষ্ট্র শাসনের লোভনীয় প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করে, ঘাতকের বেয়নট, গুলির সামনে বুক পেতে দিয়েছেন, যা-যুগ যুগ ধরে আদর্শিক নেতাকর্মীদের প্রেরণা যোগাবে। খুনিরা জানতেন, উনারা বেঁচে থাকলে তাদের পরিকল্পনা সফল হবে না-সফল হতে দেবেন না। তাই, জীবনের মায়া তুচ্ছ করে খুনিদের লোভনীয় প্রস্তাব ঘৃণ্যভরে প্রত্যাখ্যান করে মৃত্যুকে আলিঙ্গন করেছেন। তারা জীবন দিয়ে প্রমাণ করেছেন এদেশে শুধু মীর জাফর, মোস্তাক, জিয়াদের জন্ম হয়নি- এদেশে সৈয়দ নজরুল, তাজউদ্দীন আহম্মেদ, এম মনসুর আলী, কামারুজ্জামানের মতো বীরের জন্ম হয়েছে। তাদের আদর্শ ও বিশ্বাস জাতিকে গর্বিত করেছে, অনুপ্রাণিত করেছে। জাতীয় চার নেতার আদর্শ লালন করে আগামী প্রজন্ম এগিয়ে যাবে আলোর পথে। গড়বে নতুন আধুনিক সোনার বাংলাদেশে। আলোচনা সভা শেষে জাতীয় চার নেতার ওপর এক ডকুমেন্টারি প্রদর্শিত হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop