ksrm

বাণিজ্য সময়গৃহস্থালি কাজের স্বীকৃতি পাচ্ছে না নারীরা

সময় সংবাদ

fb tw
somoy
সারাদিন গৃহস্থালির কাজে সময় দিতে হয় দেশের প্রায় ৪০ শতাংশ নারীকে। এর মধ্যে বেশিরভাগ নারীই অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত। যেখানে তারা দিনে গড়ে প্রায় ৮ ঘণ্টা সময় পার করছেন বিনা পারিশ্রমিকে। এর পরও স্বীকৃতি মিলছে না সমাজে, হিসেবেও আসছে না দেশের মোট দেশজ উৎপাদন- জিডিপিতে। সোমবার (৪ নভেম্বর) রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে, বেসরকারি গবেষণা সংস্থা সানেম ও মানুষের জন্য ফাউন্ডেশ আয়োজিত সেমিনারে এমন তথ্য তুলে ধরা হয়েছে।
ঘরে-বাইরে গৃহস্থালি হিসেবে বিভিন্ন কাজ করতে হয় একজন নারীকে। আছে সন্তান পালনের মতো গুরু দায়িত্বও। রান্না থেকে শুরু করে সংসারের বা পরিবারের যে সমস্ত কাজ নারীরা করে যাচ্ছে তাদের সরকারি পর্যায়ে কোনো জরিপ নেই। এছাড়া জিডিপিতে অন্তর্ভুক্ত করার কোনো পদ্ধতিও নেই এখন পর্যন্ত। 
সোমবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত বেসরকারি গবেষণা সংস্থা সানেম ও মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত সেমিনারে এ তথ্য তুলে ধরা হয়। গবেষকরা বলেন, শ্রমবাজারে এসব নারীদের সক্রিয় করতে হলে মানসিকতার পরিবর্তন এনে গৃহস্থালি কাজে বাড়াতে হবে পুরুষের অংশগ্রহণ।
সানেমের গবেষণা পরিচালক ড. সায়মা হক বিদিশা বলেন, যে নারী হয়তো মূল ধারার শ্রমবাজারে যাচ্ছে না। তথাকথিত অফিসে যাচ্ছে না তারপরও তাকে সারাদিন যে কাজ করা হয় তাতে তার শারীরিকভাবে প্রভাব পড়তে পারে।
সেমিনারে গবেষণা প্রতিবেদনে বলা হয়, দেশে বিনা পারিশ্রমিকে কাজ করেন ৪৮ দশমিক ৫৪ শতাংশ নারী-পুরুষ। এর মধ্যে ৮২ শতাংশই নারী। এজন্য নারীর গৃহস্থালি ও বেতনহীন কাজের স্বীকৃতি দিতে আলাদা নীতি প্রণয়নের দাবি তোলেন তারা।
অর্থনীতিবিদরা বলছেন, নারীদের কাজের স্বীকৃতি দেয়া হলে তাদের মূল্যায়নও বৃদ্ধি পাবে।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, যদিও আমরা নারীদের কাজ জিডিপিতে নিয়ে আসতে পারছি না, তবে আমরা অনুভব করছি তারা কতটুকু কাজ করেন।  
সেমিনারে অংশ নেন বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষকসহ শিক্ষক ও এনজিও প্রতিনিধিরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop