বাণিজ্য সময়৪৯০ টাকায় ২ লাখ, ১৯৭৫ টাকায় ৫ লাখের বিমা

সময় সংবাদ

fb tw
somoy
৪৯০ টাকা ও ১ হাজার ৯৭৫ টাকা প্রিমিয়াম দিয়ে দুই লাখ ও পাঁচ লাখ টাকার বিমা পলিসি করার সুবিধা চালু করছে সরকার। এই সুবিধা পাবেন শুধুমাত্র বিদেশগামী বাংলাদেশিরা। এজন্য গত ১৪ অক্টোবর ‘প্রবাসী কর্মী বিমা নীতিমালা’ নামে একটি নীতিমালা জারি করেছে বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।
সাধারণত বিমার ক্ষেত্রে প্রিমিয়ামে বয়সভেদে হার কমবেশি হয়। তবে প্রবাসী কর্মীদের জন্য এ অভিন্ন প্রিমিয়াম হার চালু করা হয়েছে। প্রবাসীদের জন্য এই বিমার পলিসি দুই ধরনের। দুই লাখ ও পাঁচ লাখ টাকার। মেয়াদ দুই বছর। তবে বিদেশে থাকা অবস্থায় নিজ অর্থায়নে দুই বছর নবায়ন করা যাবে।
এ বিমার সুবিধা পাবে ১৮ থেকে ৫৮ বছর বয়সীরা। প্রিমিয়াম ৯৯০ টাকায় দুই লাখ টাকার এবং ২ হাজার ৪৭৫ টাকায় পাঁচ লাখ টাকার পলিসি করা যাবে। তবে এই পলিসিতে সরকার দেবে ৫০০ টাকা। ফলে ৯৯০ টাকার ক্ষেত্রে বিমাগ্রহীতাকে দিতে হবে ৪৯০ টাকা। আর ২ হাজার ৪৭৫ টাকার বিমায় বিমাগ্রহীতাকে দিতে হবে ১ হাজার ৯৭৫ টাকা।
বিষয়টি প্রাথমিকভাবে চালু করার জন্য রাষ্ট্রীয় সংস্থা জীবন বীমা করপোরেশনকে দায়িত্ব দেয়া হয়েছে। এক বছর পর বেসরকারি কোম্পানিগুলোকে এ সেবার সুযোগ দেয়া হতে পারে।
আইডিআরএর সদস্য গোকুল চাঁদ দাস গণমাধ্যমকে বলেন, ‘নীতিমালা জারি হয়েছে, সেবাটি এখন চালু হওয়ার অপেক্ষায়। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং জীবন বীমা করপোরেশন এ নিয়ে কাজ করছে।’

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop