শিক্ষা সময়নতুন সরকারি স্কুলে ভর্তি হওয়া যাবে যেভাবে

সময় সংবাদ

fb tw
somoy
নতুন সরকারিকরণ হওয়া স্কুলে পুরনো সরকারি হাইস্কুলের নিয়মেই ভর্তি হওয়া যাবে। পুরনো সরকারি স্কুলগুলোর মতো এসব স্কুলেও টেলিটকের সফটওয়্যারের মাধ্যমে ভর্তির আবেদন নেওয়া হবে। এমনটাই জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা।
জানা গেছে, গত ৩১ অক্টোবর মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরে আয়োজিত ভর্তি পরিচালনার প্রস্তুতিমূলক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় ঢাকা ও সারাদেশের সরকারি স্কুলে ভর্তির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সভার শেষাংশে নতুন সরকারিকরণ স্কুলে শিক্ষার্থী ভর্তির বিষয়েও আলোচনা হয়।
রাজধানীর সরকারি হাইস্কুলগুলোতে ভর্তিতে অনলাইন আবেদন আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৪  ডিসেম্বর পর্যন্ত চলবে। ১৮, ১৯, ২০ ডিসেম্বর যথাক্রমে এ, বি ও সি গ্রুপের স্কুলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর আগামী ২৪ ডিসেম্বর প্রথম শ্রেণির ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফল ঘোষণা হবে ২৯ ডিসেম্বর। 
জানা গেছে, ৩৮টি স্কুলকে অঞ্চলভিত্তিতে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এদের পরীক্ষা ১৮, ১৯ ও ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর আগে ১ থেকে ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন নেওয়া হবে। 
প্রথম শ্রেণিতে ভর্তির জন্য আবশ্যিকভাবে লটারির মাধমে শিক্ষার্থী নির্বাচন করতে হবে। লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীর তালিকা প্রস্তুত করার পাশাপাশি শূন্য আসনের সমান সংখ্যক অপেক্ষমাণ তালিকাও প্রস্তুত রাখতে হবে। 
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও টেলিটকের ওয়েবসাইটে ভর্তির আবেদন করা যাবে। আবেদন ফরমের মূল্য ধরা হয়েছে ১৭০ টাকা। সেশন চার্জসহ ভর্তি ফি শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত থেকে বেশি হবে না।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop