ksrm

অন্যান্য সময়চোখ রাঙাচ্ছে তিন ঘূর্ণিঝড়: কিয়ার-মহা-বুলবুল

সময় সংবাদ

fb tw
somoy
পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ১২ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এর প্রভাব বাংলাদেশেও পড়তে পারে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর। ১২ ঘণ্টার মধ্যে নিম্নচাপটি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম বা প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে বলে জানিয়েছে তারা।
বর্ষা-পরবর্তী সময়ে অস্থির থাকে বঙ্গোপসাগর এবং আরব সাগর। ঘূর্ণিঝড়ের প্রবণতা বেড়ে যায়। এ বছর আরব সাগর ও বঙ্গোপসাগরে মোট ছয়টি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। এবার সপ্তম ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে যাচ্ছে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘বুলবুল’। এই নামটি পাকিস্তানের দেওয়া।
এদিকে, পূ্র্ব-মধ্য আরব সাগরে সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম বা অতি প্রবল ঝড়ের রূপ নিয়েছে ঘূর্ণিঝড় ‘মহা’। ‘মহা’ ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ওমান। আরও শক্তি বাড়িয়ে এটি আগামিকাল বৃহস্পতিবার ভারতের গুজরাতের কচ্ছ এবং দিউ-এর উপকূলে আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া অফিস।
এর আগে, ২৪ অক্টোবর আরব সাগরে একটি ক্রান্তীয় নিম্নচাপ থেকে এর সৃষ্টি হয় একটি শক্তিশালী ঘূর্ণিঝড় কিয়ার। কিয়ার নামটি মিয়ানমারের দেয়া।
ঘূর্ণিঝড় ‘কিয়ার’ এখনও অবস্থান করছে আরব সাগরে। তার ওপর দাপট দেখাচ্ছে নতুন ঘূর্ণিঝড় ‘মহা’। ১৯৬৫ সালের পর একইসঙ্গে দুটি ঘূর্ণিঝড় আরব সাগরের বুকে এই প্রথম। গত ৫০ বছরের ইতিহাসে এমনটা দেখা যায়নি। এবার দুই ঘূর্ণিঝড় একসঙ্গে অবস্থান করায় মাঝেমধ্যেই গতিপথ বদলে যাচ্ছে ঝড়ের। ফলে দুই ঝড়ই এখনও পর্যন্ত সমুদ্রে বিরাজ করছে।
২০১৮ সালে এ অঞ্চলে মোট সাতটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল। এ বছর দু’মাস বাকি থাকতেই সে সংখ্যা ছুঁয়েছে ঘূর্ণিঝড়। আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই এত সংখ্যক ঘূর্ণিঝড় সৃষ্টি হচ্ছে সাগরে।
বাংলাদেশের আবহাওয়া অফিস জানায়, বুধবার বিকেল বা রাতে নিম্নচাপটি সাইক্লোনে পরিণত হতে পারে। সেটি বাংলাদেশ ও ভারতের ওড়িশা, পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। তবে তা আরও শক্তিশালী হয়ে দিক পরিবর্তন করে বাংলাদেশের মূল ভূখণ্ডের ওপর দিয়েও যেতে পারে।
এখন পর্যন্ত উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে ও গভীর সাগরে বিচরণ না করতে নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরও পড়ুন

ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয় যেভাবে

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop