ksrm

বাণিজ্য সময়ব্যাংকগুলোকে সিঙ্গেল ডিজিট সুদ হার কার্যকর করতেই হবে: অর্থমন্ত্রী

সময় সংবাদ

fb tw
somoy
সরকারি সুবিধা নিয়েও সিঙ্গেল ডিজিট সুদ হার কার্যকর না করায় বেসরকারি ব্যাংক মালিকদের ওপর চটেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার (৬ নভেম্বর) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী এ অভিব্যক্তি প্রকাশ করেন। বলেন, সবাইকে ব্যাংকের টাকা ফেরত দিতে হবে, সেটা আজ অথবা কাল।
মন্ত্রী জানান, সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে কঠোরভাবে মানতে হবে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা। যেভাবেই হোক খেলাপিদের কাছ থেকে পাওনা আদায়ের লক্ষ্যে কাজ করা হবে। এসময়, খেলাপি ঋণ আদায়ে সুদের হার কোনোভাবেই ১০ শতাংশে উপর যাবে না বলেও জানান তিনি।
অর্থমন্ত্রী আরো বলেন, ২ শতাংশ কোনো বিষয় না। ২ শতাংশ শর্ত মেনেই তারা ঐক্যমত পোষণ করবে যে, তারা আমাদের সঙ্গে আছে। তারা এই শর্ত বাস্তবায়ন করার জন্য এগিয়ে আসবে। আমরা এক্ষেত্রে একটি কাজ করতে চাচ্ছি সেটা হল, কাউকে জেলে না পাঠিয়ে টাকা আদায় করতে। যারা ব্যাংক থেকে টাকা নিয়েছেন তাদের সকলকে টাকা দিতে হবে। যেভাবেই হোক এ টাকা আমরা আদায় করবই। এটা রাষ্ট্রের সকল মানুষের টাকা। তবে আমরা সময়টা একটু বাড়িয়ে দিয়েছি। তিনি বলেন, ভালো-মন্দ কখনও এক হবে না। যারা ভালো তাদের কোনো এক্সট্রা ডিপোজিট বা ঋণ লাগবে না।
গত সোমবার হাইকোর্টের এক রায়ে দুই শতাংশ অর্থ আগাম পরিশোধসাপেক্ষে খেলাপিদের জন্য ঋণ পুনঃতফসিলের বিশেষ সুযোগ দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারকে বৈধ ঘোষণা করে তার মেয়াদ ৯০ দিন বাড়িয়ে দেয়া হয়েছে।
ব্যাংক ঋণে সুদের হার ১০ এর উপরে যাবে না জানিয়ে অর্থমন্ত্রী আবারো বলেন, এটা ৯ দশমিক ৭৫ হবে, অর্থাৎ সিঙ্গেল ডিজিট হবে। যাই হোক আমরা ব্যাংক ঋণে সিঙ্গেল ডিজিট সুদ আদায় করব। এটা বাস্তবায়নের জন্য আমাদের লক্ষ্য রাখতে হবে যাতে ব্যাংক, ঋণ গ্রহিতা, সরকার ও দেশের মানুষ যেন না ঠকে। সে কাজ করতে হলে একটি বিরাট কর্মযজ্ঞ, সবাইকে সম্পৃক্ত করে এ কাজটি করতে হবে।
ব্যাংকগুলোর এখনও একই সুদের হার করতে না পারার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ব্যাংকগুলো করবে। যখন আমরা রায়ের কপি হাতে পাব তখন বলা হবে এটা করতে।
অর্থমন্ত্রী বলেন, দুঃখের বিষয় হল, গতবছরই তারা ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার কথা বলেছিলেন। এজন্য তারা সরকারের কাছে কিছু শর্ত দিয়েছিল, সরকার তা পূরণ করেছে। এরমধ্যে অনেকেই সিঙ্গেল ডিজিটে আসছে। আবার কেউ কেউ আসেনি। যারা আসেনি তাদেরকে আসতে হবে, না হলে তাদের ব্যবসা বন্ধ করতে হবে। এক্ষেত্রে কাউকে ছাড় দেয়া হবে না। আইন সবার জন্য সমান। তারা ব্যবসা করলে লাভ করবে, কেউ কম কেউ বেশি করবে। কিন্তু রেট সকলের এক হতে হবে।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop