ksrm

তথ্য প্রযুক্তির সময়লিসবনে চলছে ইউরোপের বৃহৎ প্রযুক্তি সম্মেলন 'ওয়েব সামিট-২০১৯'

তারিকুল হাসান

fb tw
somoy
পর্তুগালের রাজধানী লিসবনে চলছে ইউরোপের বৃহৎ প্রযুক্তি সম্মেলন 'ওয়েব সামিট-২০১৯'। চারদিনব্যাপী এ আয়োজনে অংশ নিচ্ছেন মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র‍্যাড স্মিথ, ইউরোপীয় ইউনিয়নের ব্রেক্সিট বিষয়ক প্রধান আলোচক মিশেল বার্নিয়ার, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারসহ নানা ক্ষেত্রে সফল কয়েক হাজার বক্তা। তারা তুলে ধরছেন তথ্য ও প্রযুক্তিখাতের বর্তমান ও ভবিষ্যতের নানা দিক। 
সোমবার থেকে শুরু হওয়া চারদিনের এ সম্মেলনে অংশ নিতে লিসবনে জড়ো হয়েছেন বিশ্বের স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠানের ৭০ হাজার পাঁচশ প্রতিনিধি। ২০ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন আলটিস এরেনার ইন্ডোর গ্যালারিতে এ আয়োজনে অংশ নিতে পেরে উচ্ছ্বসিত দর্শকেরা।
তারা বলেন,  'প্রযুক্তি জায়ান্টরা ছাড়াও, যাদের স্টার্টআপ প্রতিষ্ঠান, তারাও এই সম্মেলনে আসছেন। সম্মিলিতভাবে তারা প্রযুক্তি বিশ্বে আরও ভালো কিছু নিয়ে আসবে বলে প্রত্যাশা করছি। ওয়েব সামিট তরুনদের জন্য দারুণ এক সুযোগ। আমি সত্যি আনন্দিত এ আয়োজনে যোগ দিতে পেরে। এক মঞ্চে অনেক সফল প্রযুক্তিবিদ ও উদ্যোক্তাদের আলোচনা এ সম্মেলনের বাড়তি প্রাপ্তি। এটা আমাদের ক্যারিয়ার গড়তেও সহায়ক ভূমিকা রাখবে।
এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সম্মেলনে অংশ নেয়া বক্তারাও। তারা বলেন, 'এধরণের সামিটের সবচেয়ে ইতিবাচক দিক হলো বিশ্বের বিভিন্ন প্রান্তে আমরা যারা একই খাতে কাজ করছি, তারা এ ধরণের আয়োজনের মধ্য দিয়ে মিলিত হতে পারি এবং একে অন্যের আইডিয়া, সমস্যা, ভবিষ্যত নিয়ে আলোচনা করতে পারি। আমার মনে হয় এটা সত্যিই খুব জরুরি। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে উদ্যোক্তারা এই বৈঠকে আসেন এবং পরিচিতি তৈরি করেন। আন্তর্জাতিক গণমাধ্যমের কাছে নিজেদের তুলে ধরার জন্যও এটা একটা ভালো সুযোগ।'
২০০৯ সাল থেকে শুরু হওয়া বৈশ্বিক এ প্রযুক্তি সম্মেলন ২০১৬ সাল পর্যন্ত আয়ারল্যান্ডের ডাবলিনে এবং পরবর্তী বছরগুলোতে লিসবনে অনুষ্ঠিত হয়ে আসছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop