মহানগর সময়শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠনে তৎপরতা নেই

পিংকি আক্তার

fb tw
চলতি বছরের অক্টোবরের মধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠনের কথা থাকলেও কোনো তৎপরতা নেই প্রশাসনের। শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের হয়রানি খুবই কম জানিয়ে ঢাকা শিক্ষা বোর্ড বলছে, শিগগিরই কমিটি গঠনে পদক্ষেপ নেয়া হবে। এদিকে অনেক প্রতিষ্ঠানে কমিটি থাকলেও নেই কার্যকারিতা।
গণমাধ্যমে হরহামেশা নারীদের যৌন হয়রানির যেসব খবর উঠে আসে সেগুলোর বেশিরভাগই ঘটে শিক্ষা প্রতিষ্ঠানে। বিভিন্ন ঘটনার জেরে বারবারই শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠনের তাগিদ দিয়েছেন উচ্চ আদালত। কিন্তু এক্ষেত্রে প্রশাসনের উদাসীনতা চোখে পড়ার মতো।
কতগুলো শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের সেল করা হয়েছে তার কোনো হিসাব নেই শিক্ষা বোর্ডের কাছে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হকের অজুহাত, শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এত বেশি যে, তদারকি করা কঠিন।
তিনি বলেন, শিক্ষার্থীদেরও কিছুটা সচেতন থাকতে হবে আবার শিক্ষকদেরও সচেতন থাকতে হবে। এটি বাস্তবায়নের কথা আমি বলেছি, কিন্তু এতগুলো শিক্ষা প্রতিষ্ঠানে অন্যান্য আনুষঙ্গিক বিষয়গুলোর সাথে সার্বক্ষণিক তদারকি করা যায় না।
এছাড়াও দেশের অনেক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানেই এ নির্দেশনার বাস্তব প্রয়োগ নেই।
জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াছমিন বলেন, সত্যি কথা বলতে, নারী সাংবাদিকদের প্রতিনিধি হিসেবে এই বিষয়টা নিয়ে ভাবিনি।
এদিকে নারীর চলার পথকে মসৃণ করতে কর্মস্থল ও শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে দ্রুত আইন প্রণয়ন ও প্রয়োগের তাগিদ দিয়েছেন মানবাধিকার কর্মী সালমা আলী।
তিনি বলেন, আইন কিন্তু অপরাধকে কমিয়ে আনতে সহায়তা করে। সেজন্য আমরা মনে করি আইনটা খুব জরুরি এবং যত তাড়াতাড়ি সম্ভব এটা করা উচিৎ।
হাইকোর্টের নির্দেশনায় বলা হয় দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থলে যৌন হয়রানি প্রতিরোধে কমিটি গঠনের রায় আইনে রূপান্তরিত না হওয়া পর্যন্ত সংবিধানের ১১১ অনুচ্ছেদ অনুযায়ী এ নির্দেশনাই আইন হিসেবে কাজ করবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop