ksrm

স্বাস্থ্যএখনও দেড় শতাধিক ডেঙ্গু রোগী প্রতিদিন হাতপাতালে ভর্তি হচ্ছেন

রাশেদ লিমন

fb tw
ধারণা করা হচ্ছিল অক্টোবরেই কমে যাবে ডেঙ্গুর প্রকোপ। কিন্তু এখনও প্রতিদিন গড়ে দেড় শতাধিক রোগী ভর্তি হচ্ছেন দেশের বিভিন্ন হাসপাতালে। হাসপাতাল সূত্র বলছে, চলতি মাসের প্রথম ছয় দিনেই ডেঙ্গুতে মারা গেছে ছয়জন। বিশেষজ্ঞরা বলছেন, এডিস দমনে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কিংবা ব্যক্তি পর্যায়ে ঢিলেঢালাভাবের কারণেই পুরোপরি নিয়ন্ত্রণে আসেনি ডেঙ্গু। কর্তৃপক্ষের দাবি, ঘাটতি নেই নজরদারিতে। 
নভেম্বরে অনেকটাই কমে আসে ডেঙ্গুর প্রকোপ। গত ১৯ বছরের পরিসংখ্যান বলে সে কথাই। গেল তিন বছরে নভেম্বরে রোগীর সংখ্যা কেবল একবারই হাজার ছাড়িয়েছে। অথচ চলতি বছর প্রথম ছয়দিনেই এ সংখ্যা প্রায় হাজার। বিভিন্ন হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্য বলছে, মৃতের সংখ্যা তিনজন। এডিস দমনে অভিযানে শিথিলতা আসাই কারণ বলে মনে করছেন চিকিৎসকরা।
সেক্ষেত্রে বছরব্যাপী পরিকল্পনাগুলো কাগজে কলমে না রেখে সঠিক বাস্তবায়ন প্রয়োজন বলে মনে করেন তারা।
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া বলেন, আমাদের সিটি কর্পোরেশনগুলো অনেকটা আগের তুলনায় কর্মকাণ্ড কমিয়েছে এবং জনসচেতনতাও কমেছে এ জন্য ডেঙ্গু দীর্ঘমেয়াদি হয়েছে। 
এ বছর কেবল সরকারি হিসাবেই ডেঙ্গু রোগীর সংখ্যা প্রায় এক লাখ। প্রাথমিক ধাক্কা সামলে উঠলেও এখনও প্রতি ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা দেড়শোর বেশি। সেক্ষেত্রে গাফিলতি দেখছে না কর্তৃপক্ষ।
জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক বেনজির আহমদ বলেন, এডিস মসা নিয়ন্ত্রণের লক্ষ্যভিত্তিক যে কার্যক্রম তা যদি সঠিকভাবে পালন করা হয় তাহলে ডেঙ্গু হবে না।
এ পর্যন্ত ১৭৯টি ডেথ রিভিউ শেষে ১১২টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতর।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop