ksrm

বাংলার সময়অস্থির বাজারে ৪৫ টাকার পেঁয়াজে স্বস্তি

সময় সংবাদ

fb tw
somoy
পেঁয়াজের চড়া মূল্যের বাজারে দ্বিগুণ মুনাফা পেয়ে খুশি মানিকগঞ্জের সিংগাইর উপজেলার পেঁয়াজ চাষিরা। আগাম এ পেঁয়াজের পাতাসহ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে। দাম ভাল থাকায় অপরিপক্ক পেঁয়াজ জমি থেকে তুলে বিক্রি করে ফেলছে কৃষকেরা। আর স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, সারাদেশে আগাম পেঁয়াজ চাষে কৃষকদের উৎসাহিত করতে পারলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা সম্ভব।
সূর্যের সাথে পাল্লা দিয়ে ভোর থেকে চলছে মানিকগঞ্জের সিংগাইর সদর, জয়মন্টপ ও জামসা ইউনিয়নের জমি থেকে আগাম পেঁয়াজ তোলার উৎসব। চড়া মূল্যের সুযোগ নিতে অপরিপক্ক পেঁয়াজ তুলতে ব্যস্ত কৃষক। একই সাথে গাজর ও পেঁয়াজ চাষ করে অধিক মুনাফাসহ দেশের চাহিদাও কিছুটা পূরণ হচ্ছে। যেখানে পেঁয়াজ রোপন থেকে তুলতে সময় লাগে ৪৫ দিন। সেখানে ৩০ থেকে ৩৫ দিনের পেঁয়াজ বিক্রি করা হচ্ছে রাজধানীসহ আশপাশের জেলাতে। দাম ৪০ থেকে ৪৫ টাকা কেজি। বিদেশি পেঁয়াজের তুলনায় স্বাদ বেশি হওয়ায় চাহিদাও রয়েছে বেশ।
মানিকগঞ্জের আগাম তাহেরপুরী, ফরিদপুরী কিং ও সোনালী জাতের পেঁয়াজ চাষ হয়েছে। এর আদলে দেশের সবত্র পেঁয়াজের আগাম চাষ করলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তাহি করা সম্ভব বলে মনে করেন জয়মন্টপ ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা দুলাল চন্দ্র সরকার। তিনি বলেন, পেঁয়াজের যে চাহিদা সেটা হিসেব করেই দেড় মাস পূর্বেই আমরা কৃষকদের আগাম নির্দেশনা দিয়ে দিয়েছি। তারা যেন গাজরের সঙ্গেও পেঁয়াজও চাষ করে।
মানিকগঞ্জের সাত উপজেলায় মোট ১০০ হেক্টর আগাম পেঁয়াজ চাষ হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, ২ হাজার ৩০০ টন আগাম পেঁয়াজ উৎপাদন হয়েছে জেলায়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop