ksrm

তথ্য প্রযুক্তির সময়অনলাইনে জিডি করবেন যেভাবে

মোঃ আবুল বাশার

fb tw
somoy
বিভিন্ন কারণে থানায় সাধারণ ডায়েরি বা জিডি করতে হয়। অনেক সময় থানায় জিডি করতে হয়রানির স্বীকারও হতে হয়। এখন থেকে কোনো ঝামেলা ছাড়াই বাসায় বসে মোবাইল দিয়ে বা কম্পিউটার দিয়ে জিডি করা যাবে। তবে অনলাইনে, শুধু হারানো এবং প্রাপ্তি সংক্রান্ত জিডি করতে পারবেন।
মাত্র তিন ধাপে সম্পন্ন হবে ডিজিটাল জিডি। অনলাইনে জিডি সাবমিট করার পর জিডি সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। জেনে নিতে পারবেন জিডির সর্বশেষ অবস্থা।
অনলাইনে জিডি করার জন্য আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লাগবে। প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর ও জন্ম তারিখ লিখে সাবমিট করতে হবে। আপনার পরিচয় নিশ্চিত করার জন্য এসএমএস এর মাধ্যমে একটি কোড আপনার দেওয়া মোবাইল নম্বরে পাঠানো হবে। ওই কোডটি আপনি পরবর্তীতে পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করতে পারবেন এবং আপনার মোবাইল নম্বরটিই হবে আপনার ইউজার নেইম।
এরপর  দ্বিতীয় ধাপে আপনি কার জন্য জিডি করবেন তা উল্লেখ করতে হবে। নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করবেন সেটি নির্বাচন করুন। জিডির ধরন এবং আপনি কি হারিয়েছেন অথবা খুঁজে পেয়েছেন তা নির্বাচন করুন। কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন, ঘটনার সময় ও স্থান লিখে ‘পরবর্তী ধাপ’ বাটনে ক্লিক করুন। 
তৃতীয় ধাপে 
আপনার বর্তমান ঠিকানা এবং ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত বর্ণনা লিখুন। জিডি সম্পর্কিত কোনো ডকুমেন্ট থাকলে সেগুলো সংযুক্ত করুন। আপনার ইমেইল এড্রেস লিখুন। ‘সাবমিট’ বাটনে ক্লিক করে জমা দিন। আবেদন সম্পন্ন হলে লগইন করে আপনি আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।
অনলাইনে জিডি করতে এ লিংকে ক্লিক করুন :  https://bit.ly/2NNB3qu
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop