ksrm

বাংলার সময়মোংলায় মহাবিপদ সংকেত, উড়ছে পতাকা

সময় সংবাদ

fb tw
ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় প্রস্তুত মোংলা বন্দর ও উপজেলা প্রশাসন। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে মোংলা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। এ জন্য সকালে বন্দরে এলার্ট ৪ জারি করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের এই ঘোষণার পর থেকে তৎপর দুর্যোগ প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) স্বেচ্ছাসেবকরা। এর পাশাপাশি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ২টি ইউনিট বিভিন্ন এলাকায় লোকজনদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য মাইকিং করছেন।
নৌবাহিনী, কোষ্টগার্ড ও পুলিশ রয়েছে সতর্ক অবস্থায়। ১০ নম্বর মহাবিপদ সংকেত জানার পর সামান্য কিছু মানুষ আশ্রয় কেন্দ্রের দিকে যাচ্ছে। বেশিরভাগ মানুষই আপেক্ষা করছে, ঘূর্ণিঝড় আঘাত হানার পর্যায়ের জন্য।
বন্দর সূত্রে জানায়, শনিবার সকাল থেকে মোংলা বন্দর শহরে মুষলধারে বৃষ্টি হচ্ছে। তবে বাতাসের তিব্রতা তেমন দেখা যায়নি। বন্দরের অবস্থানরত সব দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য খালাস-বোঝাই কাজ বন্ধ রয়েছে। ১০ নম্বর বিপদ সংকেত হওয়ায় পশুর নদী ও মোংলা নদীতে সকল নৌযান নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।
শুক্রবার রাত থেকে বন্দরে বিশেষ সতর্কতা এলার্ট-৪ এখনও বলবত আছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। সকাল থেকে লোকজনকে নিরাপদ আশ্রয় যাওয়ার জন্য সিপিপি, পৌরসভা ও উপজেলা প্রসাশন মাইকিং করে সবাইকে আশ্রায় কেন্দ্রে যাওয়ার অনুরোধ করে কিন্ত বেশীরভাগ লোকই আশ্রায় কেন্দ্রে যেতে চায়নি। শহরে বৃষ্টি হচ্ছে কিন্তু বাতাসের তীব্রতা না দেখায় আশ্রায় কেন্দ্রে যাচ্ছে না মানুষ। তবে উপজেলার পৌরসভাসহ সব ইউনিয়নের ৭৮টি আশ্রায় কেন্দ্র খুলে রাখা হয়েছে এবং সকল এলাকায় পাকা স্থাপনা ও স্কুল,কলেজ, মাদ্রসার ভবনগুলো মানুষের আশ্রয়ের জন্য প্রস্তুত রখেছে উপজেলা প্রশাসন।
বাজারের শুকনা খাবার চিড়া-মুড়ি, গুড়, মোমবাতী ও বিশুদ্ধ পানী ব্যাবসায়ীদের মজুদ রাখার নির্দেশনা দিয়েছে নির্বাহী কর্মকর্তা। এদিকে ঘূর্ণিঝড়ের কারণে উপকূলীয় পশুর নদীর পাড়ের মানুষ নির্ঘুম রাত কাটিয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল‘র প্রভাবে সাগরে উত্তল রয়েছে। এর ফলে নদী ও খালে অবস্থান নেয়া মাছধরা ট্রলার ও নৌকা নিরাপদ আশ্রয় নিয়েছে।
এছাড়াও দুবলার চরাঞ্চলে শুটকি আহরণের জন্য যাওয়া প্রায় ১০ হাজারেরও বেশী জেলেকে মাছ ধরা ট্রলারসহ সমুদ্র থেকে ফিরে এসেছে। ট্রলারে থাকা জেলেরা জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়া আর ঘুর্নিঝড় বুলবুল‘র খবর পেয়ে তড়িঘড়ি করে চলে এসেছে। তবে এখনও অনেক জেলে সাগরে রয়েছে। বঙ্গপসাগর থেকে মোংলায় ইচ্ছে করলেই চলে আসা যায় না।
আসতে প্রায় ৫/৬ ঘণ্টা সময় লাগে বলে জানান ফিরে আসা জেলেরা। এদিকে ঘূর্ণিঝড়ের কারণে উপকূলীয় পশুর নদীর পাড়ের মানুষ নির্ঘুম রাত কাটিয়েছে। সারারাত না ঘুমিয়ে শিশুসন্তানসহ পরিবারের লোকজন নিয়ে ঘূর্ণিঝড়ের আতংকে ছিল তারা। কোষ্টগার্ড, নৌবাহিনী ও বন বিভাগের বনরক্ষীরা সুন্দরবনের সব ক্যাম্প অফিস প্রস্তুত রেখেছে বলে জানায় বন বিভাগের চাদঁপাই রেঞ্জ কর্মকর্তা মো. শাহিন কবির।
এ অঞ্চলের লোকজনের জান-মাল রক্ষায় সর্বক্ষনিক প্রস্তুত রয়েছে নৌবাহিনী, কোষ্টগার্ড ও পুলিশ সদস্যরা। তাদের কন্টোল রুম থেকে ঘুর্নিঝড়েরর খবরা-খবর সর্বক্ষনিক পর্যবেক্ষন ও সকলের সাথে যোগাযোগ করা হচ্ছে।
দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির মোংলা উপজেলা সহকারী পরিচালক মো. আলমগীর হোসেন জানান, ১০ নম্বর মহাবিপদ সংকেত জানার পর থেকে আমদের উপজেলায় ৯৯০ জন স্বেচ্ছাসেবক সবাই ম্যাগাফোনের মাধ্যমে প্রচার, হ্যান্ড সাইরেন বাজিয়ে মহাবিপদ সংকেতের বার্তা পৌঁছিয়ে দেয়া হয়েছে। এলাকায় মাইকিং করা হচ্ছে, যাতে মানুষ দ্রুত আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য বলে দেয়া হয়েছে।
মোংলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত কর্মকর্তা এহতেসামুল হক বলেণ, ঘুর্নিঝড়ের প্রভাব মানুষকে জানিয়ে আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য আমাদের ৩টি টিম বিভিন্ন এলাকায় মাইকিং করছে। এছাড়া উপজেলায় ৫টি টিম প্রস্তুত রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাহাত মান্নান বলেন, উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং নির্বাহী কর্মকর্তাসহ কর্মকর্তারা সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে।
এখন পর্যন্ত আমাদের কাছে ১৫ হাজার প্যাকেট শুকনো খাবার প্রস্তুত রয়েছে। পাশাপাশি খাবারের আরও প্যাকেট তৈরির ব্যবস্থা চলছে। দুর্যোগের সময় চিড়া যেহেতু বেশি প্রয়োজন হয়। তাই বাজারে কয়েকটি ব্যবসায়ীকে চিড়া ও গুড় মজুদ রাখতে বলা হয়েছে। যাতে প্রয়োজন হলে তারা আমাদেরকে চিড়া সরবরাহ করতে পারেন। তিনি আরও বলেন, উপজেলা ও প্রশাসন ও সিপিপির একাধিক টিম উপজেলার দুর্যোগের অধিক ঝুঁকিপূর্ণ স্থানে অবস্থান করছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop