বাণিজ্য সময়বুলবুলের প্রভাবে বন্ধ চট্টগ্রাম বন্দর, শতকোটি টাকার ক্ষতি

কমল দে

fb tw
somoy
ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে তিনদিন বন্ধ ছিল চট্টগ্রাম বন্দরের সব ধরনের অপারেশনাল কার্যক্রম। বন্দরের বহির্নোঙরের পণ্য ওঠা-নামাও স্বাভাবিক ছিল না। এতে শত কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের।
ঘূর্ণিঝড় বুলবুলের বিপদ সংকেত ৩ নম্বরে নামিয়ে আনায় দেশের মানুষের মতো স্বস্তি ফিরেছে ব্যবসায়ীদের মাঝেও। সাগর উত্তাল থাকায় দুর্ঘটনা এড়াতে বৃহস্পতিবার সকালেই বন্দরের বহিনোঙরে অবস্থানরত ৫৫টি জাহাজ থেকে পণ্য ওঠানামা বন্ধ করে দেয় ওয়াটার ট্রান্সপোর্ট সেল। আর শুক্রবার বিকেল থেকে অপারেশনাল কার্যক্রম বন্ধ করে দেয় বন্দর কর্তৃপক্ষ।
প্রধান জেটিতে অবস্থানরত ১৬টি জাহাজকেও শনিবার সকালে পাঠিয়ে দেয়া হয় গভীর সাগরে। রোববার সকালে বিপদ সংকেত তুলে নেয়ার পর দুপুর থেকে শুরু হয় বন্দরের অপারেশনাল কার্যক্রম।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন,  আমাদের লোকজনদের অ্যাকটিভলি কাজ করতে বলবো। বন্দর ব্যবহারকারী যারা আছে তাদের বলবো তারা যেন অতিরিক্ত সময় কাজ করে মালামাল নিয়ে গিয়ে ইয়ার্ডটাকে জটমুক্ত করে।
বন্দরে শুধুমাত্র জোয়ারের সময় জাহাজ প্রবেশের সুযোগ থাকে। আর এদিন জোয়ার ছিল দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। যে কারণে রোববারকেও তেমনভাবে কাজে লাগানো যায়নি। এছাড়া জাহাজগুলোকে নির্ধাবরিত সময়ের বাইরে বন্দরে অবস্থান করায় জরিমানা গুণতে হবে জাহাজ মালিকদের।
ডব্লিউটিসি’র কো কনভেনার শফিক আহমেদ বলেন, প্রতিদিন আমার অন্তত ২ কোটি টাকা করে ক্ষতি হয়েছে।
বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম সুজন বলেন, প্রাকৃতিক কারণে এই ক্ষতি হলেও শেষ পর্যন্ত আমদানিকারক-রফতানিকারকদেরকেই সেটা বহন করতে হয়।
সবশেষ তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় বুলবুলের ধকল কাটিয়ে ৮০টির বেশি জাহাজ বন্দরে বার্থিংয়ের অপেক্ষায় রয়েছে। আর বন্দরের ইয়ার্ডে ডেলিভারির অপেক্ষায় রয়েছে ১৫ হাজারের বেশি কন্টেইনার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop