মহানগর সময়খুলনার পথে পথে বুলবুলের ক্ষত

সময় সংবাদ

fb tw
ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে খুলনার উপকূলীয় এলাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গাছপালা। অসংখ্য ছোট-বড় গাছ ভেঙে পড়ায় উপকূলীয় জনপদে সবুজ বেষ্টনীর ওপর নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করেন বিশেষজ্ঞরা।
রোববার (৯ নভেম্বর) ভোর ৫টা থেকে খুলনা উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় বুলবুল। তবে ঝড়টি সুন্দরবনে প্রথম আঘাত হানার পর দুর্বল হয়ে যাওয়ায় বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পায় উপকূলের মানুষ। অবশ্য বুলবুল অতিক্রম করার পর এ অঞ্চলের প্রকৃতিতে রেখে যায় তার বিরূপ প্রভাব। ভেঙে পড়ে ফলজ-বনজসহ ছোট-বড় অসংখ্য গাছ। ফলে রোববার সকাল থেকে কয়রা, দাকোপ, বটিয়াঘাটা ও পাইকগাছার অভ্যন্তরীণ সড়কে যাতায়াত বন্ধ হয়ে যায়। এক ঘণ্টা সময়ের পথ অতিক্রম করতে লেগেছে ছয় ঘণ্টা পর্যন্ত। ভোগান্তিতে পড়ে সড়কপথে যাতায়াতকারীরা।
তারা বলেন, প্রায় সব গাছই ভেঙে গেছে। ফায়ার সার্ভিসের লোকজন গাছ সরানোর কাজ করছে। আমরাও তাদের পেছনে পেছনে রাস্তা পার হচ্ছি। বাড়িঘরেরও অনেক ক্ষতি হয়েছে।
সড়কগুলো বন্ধ হয়ে যাওয়ায় খুলনা থেকে দাকোপ পর্যন্ত সড়কে ভেঙে পড়া গাছ সরিয়ে ফেলার কাজ করে ফায়ার সার্ভিস। এর আগে খুলনাঞ্চলে প্রাকৃতিক কোনো দুর্যোগে এত গাছপালা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানান ফায়ার সার্ভিসের সদস্যরা।
খুলনা সদর ফায়ার স্টেশনের অফিসার মো. মিজানুর রহমান বলেন, আরও কত গাছ যে সরাতে হবে আমরা জানি না। 
বিশেষজ্ঞরা বলছেন, ঘুর্ণিঝড়ে অসংখ্য গাছ ভেঙে পড়ায় প্রকৃতিতে কার্বন সমতার ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি জীবজন্তুর আবাসস্থলের ক্ষতি হবে।
এ প্রসঙ্গে অধ্যাপক ড. নাজমুস সাদাত বলেন, জলবায়ু পরিবর্তনে গাছের একটা প্রভাব আছে। গাছ কার্বন আটকায়। বিভিন্ন পাখির বাসা থাকে। বন্যপ্রাণীদের আবাসস্থল হিসেবেও কাজ করে গাছ। বড় বড় গাছগুলো পড়ে যাওয়ায় এদের একটা সমস্যা হবে এখন।
এজন্য দীর্ঘমেয়াদে উপকূলীয় এলাকায় বৃক্ষ রোপণের ওপর গুরুত্বারোপ করেন বিশেষজ্ঞরা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop