আন্তর্জাতিক সময়ইরাকে রক্তপাত বন্ধের আহ্বান অ্যামনেস্টির

সময় সংবাদ

fb tw
somoy
সরকারবিরোধী বিক্ষোভে অনেকটা অচল হয়ে পড়েছে ইরাক। নানা দাবিতে রোববারও রাজপথে বিক্ষোভে নামলে নিরাপত্তা বাহিনীর গুলিতে নতুন করে ছয়জন নিহত হয়েছেন। আহত হন অর্ধশত আন্দোলনকারী। 
এ পরিস্থিতিতে ইরাকে রক্তপাত বন্ধে নিরাপত্তা বাহিনীর লাগাম টেনে ধরার জন্য দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
বিক্ষোভ আর সংঘর্ষে উত্তাল ইরাক। কর্মসংস্থান সৃষ্টি ও সরকারের দুর্নীতি বন্ধের দাবি জানিয়ে রোববারও বাগদাদের রাস্তায় নেমে বিক্ষোভ করেন সাধারণ মানুষ। বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরিয়ে দিতে ব্যাপক কাঁদানে গ্যাস ও গুলি ছুঁড়ে নিরাপত্তা বাহিনী।
প্রতিবাদে রাস্তার পাশে থাকা ব্যবসা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ভবন এবং গাড়িতে আগুন দেয় আন্দোলনকারীরা। দু'পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ায় রাজপথ পরিণত হয় রণক্ষেত্রে। নিরাপত্তাবাহিনী গুলি চালালে এতে হতাহত হন বেশ কয়েকজন।
আন্দোলনকারীরা বলছে, আমরা জঙ্গিগোষ্ঠী আইএসের সদস্য নয় যে, আমাদের উপর নির্মমভাবে গুলি চালাবে সরকারিবাহিনী। মৌলিক দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করছে ইরাকের জনগণ। সাধারণ মানুষ তাদের অধিকার চায়।
দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা কোনভাবেই ঘরে ফিরবো না। এই সরকারের বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাব।
অব্যাহত সরকারবিরোধী আন্দোলনে নিরাপত্তা বাহিনীর গুলির ঘটনায় চরম উদ্বেগ জানিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। রোববার এক বিবৃতিতে, ইরাকে রক্তপাত বন্ধে নিরাপত্তা বাহিনীর লাগাম টেনে ধরতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।
একই দিন, ইরাকের পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক কমিশন আল জাজিরাকে জানায়, চলমান সরকারবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত ৩শ' ১৯ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৫ হাজার। যার মধ্যে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যও রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop