মহানগর সময়তবুও পথেই দেখা মেলে শিশুদের...

সময় সংবাদ

fb tw
পথ শিশুদের পুনর্বাসনে কাজ করছে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা। রয়েছে সরকারের বিভিন্ন প্রকল্প ও কার্যক্রম। তবুও পথেই দেখা যায় শিশুদের। এদিকে, এসব শিশুদের নিয়ে কাজ করা সংস্থাগুলোর কারও কাছে নেই সঠিক পরিসংখ্যান। বিশেষজ্ঞরা বলছেন, পরিসংখ্যান ছাড়া প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নের সুফল পাবে না সুবিধা বঞ্চিত শিশুরা।
কখনও ফুটপাতে কখনও বা রেল লাইনের ধারে আবার কখনও বা কোনো গাছের নিচেই আশ্রয় খুঁজে নেয় পথশিশুরা।
সুবিধা বঞ্চিত এসব শিশুরা আসে দেশের বিভিন্ন স্থান থেকে। কেউ পথ হারিয়ে আবার অনেকেরই রয়েছে জীবনের অন্যরকম গল্প। এ ধরনের শিশুদের জন্য সরকারের বিভিন্ন কার্যক্রম ও প্রকল্প থাকলেও অনেকেই বঞ্চিত এসব থেকে।
মহিলা ও শিশু অধিদফতর ৩ কোটি টাকা বাজেটে ২০১৬ সালে থেকে পথশিশু পুনর্বাসন কার্যক্রম শুরু করে। এ কার্যক্রমের আওতায় রয়েছে দুটি শেল্টার হোম ও ৯টি উন্মুক্ত বিদ্যালয়। কর্তৃপক্ষ এখানে প্রতিদিন ৮০ জন শিশুর উপস্থিতির কথা জানালেও সরেজমিনে ৩৫ জন শিশুকে পাওয়া যায়। এদিকে, এ কার্যক্রমের পরিচালকের কাছে নেই পথশিশু বিষয়ক কোনো পরিসংখ্যান।
মহিলা ও শিশু অধিদফতরের ডিরেক্টর আবুল হোসেন বলেন, সারাদেশে ৫ হাজার প্লাস শিশু আছে। তারমেধ্যে ঢাকাতেই বেশি। ৭ হাজার শিশু ২০১৬ সালে জানুয়ারি থেকে আমার কাছে এসেছিল।  
আর পথ শিশুদের পরিসংখ্যান ছাড়া কীভাবে এদের উন্নয়নে কার্যক্রম চলছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন শিশু ও উন্নয়ন বিশেষজ্ঞরা।
বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিচালক আবদুস শহীদ মাহমুদ বলেন, শিশুরা যদি পথেই থাকে এই প্রকল্প কাগজে আছে বাস্তবে নেই। অথবা বাস্তবে আছে কিন্তু তার সফল নেই। এই প্রকল্পের কাজ কি এমন প্রশ্ন রাখেন তিনি।
শিশু ও উন্নয়ন বিশেষজ্ঞ ওয়াহিদা বানু বলেন, যখন আপনার কোনো সংখ্যা নেই পরিসংখ্যান নেই আপনি জানেন না পথ শিশুদের জন্য কত টাকা ব্যয় করবেন। তখন কোনো প্রকল্প ধার্য করা হচ্ছে সেই জায়গাটাতে আসলে অনেক ধরনের দুর্নীতি করার সুযোগ থাকে।
 দিন দিন এসব সুবিধা বঞ্চিতরা জড়িয়ে পড়ছে নানা ধরনের অপরাধ কর্মকাণ্ডে। গত কয়েক বছরে বিভিন্ন অঞ্চল থেকে আসা এসব পরিবারহীন শিশুদের সংখ্যা বেড়ে কয়েক গুণ হয়েছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop