বাংলার সময়বুলবুলের তাণ্ডবে ঝিনাইদহে ফসলের ক্ষতি

লোটাস রহমান সোহাগ

fb tw
somoy
ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ঝিনাইদহে ২ দিনের টানা বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় ক্ষতি হয়েছে ধানসহ অন্যান্য ফসলের। মাঠের পর মাঠের অধিকাংশ ধান মাটিতে নুইয়ে পড়েছে। এতে ফলন কম হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। তবে কৃষি বিভাগের কর্মকর্তার দাবি, মাটিতে ধান পড়ে গেলেও প্রভাব পড়বে না ফলনে। 
আর ক’দিন বাদেই পাকা ধান ঘরে উঠবে কৃষকের। তাদের আশা ছিল গত মৌসুমের লোকসান কিছুটা হলেও কাটিয়ে উঠতে পারবেন। কিন্তু তার আগেই কৃষকের সেই স্বপ্ন তছনছ করে দেয় ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড়ের কারণে দু’দিনের টানা বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় ক্ষতি হয়েছে মাঠের পর মাঠের ধান। জেলার সদর, কালীগঞ্জ, কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলার বিভিন্ন জমিতে পাকা ও আধপাকা ধান মাটিতে নুইয়ে পড়েছে। পাশাপাশি ক্ষেতে জমে গেছে পানি। ধানের জমিতে প্রথম দিকে কারেন্ট পোকার আক্রমণে ফলনে কিছুটা ক্ষতি হয়। কিন্তু ঝড়ে ধান মাটিতে পড়ে যাওয়ায় ফলন বিপর্যয়ের আশঙ্কা কৃষকের।
তবে কৃষি কর্মকর্তার দাবি, ধান হেলে পড়লেও তেমন কোনো ক্ষতি হবে না।
ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জিএম আব্দুর রউফ বলেন, এক তৃতীয়াংশের বেশি ধান পেকে গেছে। আমরা কৃষকদের পরামর্শ দিয়েছি ধান কেটে ফেলার জন্য।
জেলা কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, এ বছর ৬টি উপজেলায় রোপা আমন ধানের আবাদ হয়েছে ১ লাখ ৪ হাজার হেক্টর জমিতে। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে প্রায় এক তৃতীয়াংশ জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop