মহানগর সময়যেভাবে মরণ ফাঁদ হচ্ছে রেল, জানালেন বিশেষজ্ঞরা

সময় সংবাদ

fb tw
somoy
দক্ষ ও পর্যাপ্ত জনবলের অভাবে নিরাপদ বাহন রেল হয়ে উঠছে মরণ ফাঁদ। চালকের অসতর্কতায় সিগন্যাল জটিলতায় দুর্ঘটনায় পড়ছে ট্রেন, প্রাণ যাচ্ছে যাত্রীদের। এ ধরনের দুর্ঘটনা এড়াতে কর্মীদের দক্ষ করে তোলার পাশাপাশি সব লাইনে ডিজিটাল সিগন্যাল চালুর তাগিদ বিশেষজ্ঞদের।
বাড়ছে ট্রেনের সংখ্যা। বিস্তৃত হচ্ছে রেলপথ। কিন্তু সে হারে বাড়ছে না জনবল এবং কর্মীদের সক্ষমতা। অনেক সময়ই অসচেতনতা আর অদক্ষতার বলি হতে হচ্ছে সাধারণ মানুষকে।
পরিবহন বিশেষজ্ঞ সামছুল হক বলেন, কোনো না কোনো মানুষের ত্রুটির জন্য একের পর এক ট্রেন দুর্ঘটনা ঘটেছে। এখানে যান্ত্রিক কোনো ত্রুটি নেই বলে মনে হচ্ছে। না থামা জনিত কারণে এ দুর্ঘটনাটি ঘটেছে।
বিশেষজ্ঞের মতে, ডিজিটাল সিগন্যাল প্রকল্প বাস্তবায়ন করতে হবে সব লাইনেই। ব্রাহ্মণবাড়িয়ার কসবায় দুর্ঘটনার কারণ খতিয়ে দেখে সেন্ট্রাল কমান্ড সেন্টার আবার চালু করা গেলে দুর্ঘটনা এড়ানো সম্ভব।
বাংলাদেশ রেলওয়ে সাবেক মহাপরিচালক আবু তাহের বলেন, লুপ লাইনে ট্রেনটি যদি পুরোপুরি ঢুকে যেত তাহলেও তূর্ণা নিশীথা ট্রেনটি দুঘটনায় পড়ত না।
পরিবহন বিশেষজ্ঞ সামছুল হক বলেন, আমাদের লোকমাস্টারের অভাব আছে। তদন্ত কমিটিকে দেখানো উচিত এ লোকমাস্টার কোনো বিরতি পেয়েছে কি না। ট্রেন বাড়িয়ে যায় কিন্তু লোকমাস্টার বাড়ানো না হলে তাদের প্রতি একটি অতিরিক্ত চাপ থাকবে।
বাংলাদেশ রেলওয়ের পরিসংখ্যান বলছে, ২০০৮ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মোট ২ হাজার ৪০৯টি দুর্ঘটনায় প্রাণ গেছে ২৬২ জনের।
সর্বশেষ সোমবার রাত ৩টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী তূর্ণা নিশীথা আর সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষে কয়েকটি বগি দুমড়ে-মুচড়ে যায়। এতে ১৬ জন মারা যান ও শতাধিক যাত্রী আহত হয়েছেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop