সাক্ষাৎকার‘এখনও অনেক কিছু দেওয়ার আছে’

মহিব আল হাসান

fb tw
somoy
আঁখি আলমগীর। একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত নায়ক, প্রযোজক, পরিচালক আলমগীরের মেয়ে। বাংলাদেশে জনপ্রিয় ধারার গান গেয়ে পরিচিতি পেয়েছেন তিনি। ১৯৮৪ সালে চতুর্থ শ্রেণীতে পড়ার সময় বাবার সঙ্গেই প্রয়াত আমজাদ হোসেন পরিচালিত ‘ভাত দে’ সিনেমায় অভিনয় করেছিলেন। শিশুশিল্পী হিসেবে সেই ছবিতে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন।
শুরুতে ক্লাসিক্যাল শিখলেও দর্শকপ্রিয়তার কথা ভেবেই জনপ্রিয় ধারার গান করেন তিনি। পড়াশোনা আইন নিয়ে হলেও কখন পেশাদার শিল্পী হয়ে গেলেন টেরও পাননি। এছাড়া গানের পাশাপাশি শিল্পী হিসেবে মডেলিং ও উপস্থাপনাও করেছেন। বর্তমানে স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় কাটছে তার।
সম্প্রতি কলকাতার একটি কনসার্টে ৩০ হাজারেরও বেশি দর্শকের উপস্থিতিতে গান গেয়েছেন আঁখি আলমগীর। সঙ্গে ছিলেন সংগীতশিল্পী কুমার শানু। একই মঞ্চে দুজনকেই সম্মাননা প্রদান করা হয়। পাশাপাশি গানের জন্য দীর্ঘ পঁচিশ বছর পর প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন এই গায়িকা। সময় সংবাদের সাথে আলাপকালে আঁখি আলমগীর কথা বলেছেন তার সংগীত জীবন নিয়ে। মহিব আল হাসান'র সঙ্গে সেই আলাপচারিতার চুম্বক অংশ সময় সংবাদ পাঠকদের জন্য তুলে ধরা হলো।
সময় নিউজ : দীর্ঘ পঁচিশ বছর পর গানের জন্য প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তির অনুভূতি বলুন।
আঁখি আলমগীর : অভাবনীয় ব্যাপার। আনুষ্ঠানিকভাবে আমি যখন খবরটি শুনি তখন যে অনুভূতি হয়েছে তা সীমাহীন আনন্দের। আমি এমন একটা সময়ে অ্যাওয়ার্ডটা পেয়েছি, যে সময়টায় এসেও আমি দর্শক-শ্রোতাদের জন্য আরও বেশকিছু বছর ভালো কিছু কাজ দিতে পারব। এটা যদি ক্যারিয়ারের শেষ দিকে পেতাম তাহলে নতুন করে দেওয়ার মতো কিছু থাকত না। এখনও অনেক কিছু কাজ দেওয়ার আছে। তাই নতুন উদ্যোমে আরও নতুন কিছু কাজ উপহার দেব।
সময় নিউজ : কলকাতায় কুমার শানুর সঙ্গে একই মঞ্চে সম্মানিত হলেন। অনুভূতির কথা শুনতে চাই।
আঁখি আলমগীর : এটি আমার কাছে খুবই সম্মানের ব্যাপার। বিশ্ববিখ্যাত একজন শিল্পী তিনি। আমারও পছন্দের একজন শিল্পী। তার সঙ্গে একই মঞ্চে গান গাওয়া অনেক আনন্দের। আমরা দুজনে দুই ঘণ্টা করে গান গেয়েছি। ওনাকে যেভাবে সম্মাননা দেওয়া হয়েছে আমাকেও সেভাবে সম্মাননা দেওয়া হয়েছে। এটা আমার কাছে অনেক গর্বের। আমি মনে করি, পুরস্কারটা আমাকে দেওয়া হয়নি। পুরস্কাররটা বাংলাদেশকে দেওয়া হয়েছে। কারণ আমি সেখানে পুরো বাংলাদেশকে সেখানে রিপ্রেজেন্ট করেছি। এককথায় স্পিরিট বাড়িয়ে দিয়েছে পুরস্কার অর্জনে।
সময় নিউজ : স্টেজ শোতে তো প্রচুর এনার্জির দরকার হয়...
আঁখি আলমগীর :  আমরা বাঙালীরা অনেক আরাম প্রিয়, ভাত প্রিয়। আমি নিজেও প্রচুর পরিমাণে খাবার খাই (হা হা... হাসি)। তবে স্টেজ শোতে প্রচুর পরিমাণে এানার্জি লাগে। একজন শিল্পীর জন্য শক্তির খুব প্রয়োজন। গানের জন্য যেমন রেওয়াজ প্রয়োজন তেমনি স্টেজ শোর জন্য শক্তির প্রয়োজন। তাই ফিটনেসও ধরে রাখা প্রয়োজন।
  
সময় নিউজ : নতুন গানের খবর বলুন।
আঁখি আলমগীর : আকাশ সেনের নতুন একটা গান করেছি। নাম ঠিক হয়নি। ভিডিও আকারে গানটি প্রকাশ করব। এছাড়াও গাজী মাজহারুল আনোয়ারের লেখা আলাউদ্দিন আলী আঙ্কেলের সুরে তানভীর শাহিন ভাইয়ের কন্ঠের একটি গান নতুন করে গাইবো। এজন্য কপিরাইট সক্রান্ত বিষয়টি নিয়ে কথাবার্তা শেষ করে, তাদের অনুমতি নিয়ে করছি।
সময় নিউজ : গান নিয়ে আপনার পরিকল্পনা কী? 
আঁখি আলমগীর : আজ পর্যন্ত কোনও পরিকল্পনা করি নাই। গান নিয়েই থাকতে চাই। গান এমন একটি বিষয় যেটি চলমান। গান নিয়েই থাকতে চাই।
 
সময় নিউজ : বাংলাদেশের শিল্পীদের মধ্যে আপনার পছন্দের তিনজন শিল্পীর নাম বলুন...
আঁখি আলমগীর : আমি যদি নাম বলি, মানে যাদের আমি ভক্ত তাদের নাম বলে শেষ করা যাবে না। তারপরও কয়েক জনের নাম না বললেই নয়, শাহনাজ রহমতুল্লাহ, রুনা লায়লা, সাবিনা ইয়াসমিনসহ আরো অনেক জনের ভক্ত আমি। 
সময় নিউজ : দেশের বাইরের শিল্পীদের মধ্যে আপনার পছন্দের তিনজন শিল্পীর নাম বলুন...
আঁখি আলমগীর : দেশের বাহিরের যদি বলি তাহলে লতা মঙ্গেশকরের নামটি আগেই আসবে। ওনার আমি ভীষণ ভক্ত। তাছাড়া, নুরজাহান, কুমার শানু, উদিত নারায়ণ, তাদের গানও আমার অনেক ভালো লাগে। 
সময় নিউজ : সিনেমায় প্লেব্যাক করতে দ্বৈত গানে কাকে সঙ্গে নিতে স্বাছন্দবোধ করেন?
আঁখি আলমগীর : প্লেব্যাকে কে পাশে গান করলো সেটা ম্যাটার না। তবে আমি আমার পার্টটা সুন্দর করে শেষ করার চেষ্টা করি। আর আমার সঙ্গে আরেক জনের পার্টটা কে কিভাবে করবেন তা সম্পূর্ণ মিউজিক ডিরেক্টরের ব্যাপার।
সময় নিউজ : সময় নিউজকে সময় দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।
আঁখি আলমগীর : সময় নিউজকেও ধন্যবাদ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop