তথ্য প্রযুক্তির সময়অনুমতি ছাড়াই রোগীর ডেটা বিক্রি করছে গুগল

সময় সংবাদ

fb tw
somoy
রোগীদের অনুমতি না নিয়ে অসংখ্য ব্যক্তিগত ডেটা বিক্রির অভিযোগ উঠেছে প্রযুক্তি জায়ান্ট গুগলের বিরুদ্ধে। কোনো প্রকার কারণ না দেখিয়েই গুগল স্বাস্থ্যসেবা বিষয়ক একটি প্রতিষ্ঠানের সঙ্গে বড় ধরনের ডেটা বিনিময় চুক্তি করেছে। নাইটেঙ্গেল নামের ওই স্কিমের আওতায় গুগল দুই হাজার ৬০০ হাসপাতালের সঙ্গে চুক্তি করার বিষয়টি সামনে এসেছে।
গুগল চাইলে রোগীদের হেলথ রেকর্ড, নাম এবং ঠিকানা তাদের অনুমতি ব্যতীত অ্যাক্সেস করতে পারে। গুগলের এমন ডেটা বিক্রির খবরটি প্রথম প্রকাশ করে ওয়াল স্ট্রিট জার্নাল।
তবে প্রযুক্তি প্রতিষ্ঠানটি বলছে, এটি খুবই স্ট্যান্ডার্ড প্র্যাকটিস। যেসব ডেটা গুগল বিক্রি করেছে সেগুলোর মধ্যে রয়েছে রোগীর ল্যাব রিপোর্ট, ডায়গোনেসিস, হাসপাতালে ভর্তির রেকর্ড এবং জন্ম তারিখ। গুগল যে এ তথ্য দেখতে পারে সেটা চিকিৎসক বা রোগীদের বলা দরকার মনে করে না।
গত বছর থেকে এ ডেটা অ্যাক্সেস শুরু করেছে গুগল। যেটা গত গ্রীষ্মকালেও অব্যাহত ছিল।
গুগল এক ব্লগপোস্টে অবশ্য বলেছে, তারা যা করেছে সেটা যুক্তরাষ্ট্রের হেলথ ইন্স্যুরেন্স পলিসি আইন মেনেই করেছে। তবে ডেটা বিক্রির বিষয়টি অস্বীকার করে প্রতিষ্ঠানটি বলেছে, পরিষ্কার হওয়া দরকার যে, রোগীর ডেটা কোনো ফার্মের সঙ্গে ভাগভাগি করা হয় না। এমনকি এমনটা করাও হয়নি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop