তথ্য প্রযুক্তির সময়ঘণ্টায় ১৫০ কি.মি যাবে এই মোটরসাইকেল, দাম ৩ লাখ

সময় সংবাদ

fb tw
somoy
দ্রুতগতির ইলেকট্রনিক মোটরসাইকেল নিয়ে এসেছে ভারতের বেঙ্গালুরুর স্টার্ট আপ সংস্থা আল্ট্রাভায়োলেটি অটোমেটিভ আপ সংস্থা। তাদের দাবি, এই মোটরসাইকেলের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় প্রায় ১৫০ কিলোমিটার। যা বাজারের এখনকার ইলেকট্রিক বাইকগুলোর চেয়ে অনেকটাই বেশি।
বুধবার (১৩ নভেম্বর) বাজারে নিজেদের প্রথম প্রোডাক্ট আল্ট্রাভায়োলেটি এফ৭৭ ইলেকট্রিক মোটরসাইকেলটি লাউঞ্জ করা হয়। তিনটি কালারে এটি পাওয়া যাবে। লাইটনিং, শ্যাডো এবং লেসার।
সংস্থা সূত্রে খবর, বাজারে এই ইলেকট্রিক মোটরসাইকেলের দাম হবে প্রায় ৩ লাখ থেকে ৩ লাখ ২৫ হাজার টাকার মধ্যে। সংস্থার দাবি, সর্বোচ্চ ১৪৭ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছুটতে পারে এই বাইক। শূন্য থেকে ৬০ কিমি প্রতি ঘণ্টা গতি তুলতে এফ৭৭-এর লাগবে মাত্র ২.৯ সেকেন্ড। আর ১০০ কিমি প্রতি ঘণ্টা গতিতে পৌঁছতে এই ইলেকট্রিক বাইক নেবে ৭.৫ সেকেন্ড।
এফ৭৭ ইলেকট্রিক বাইকে রয়েছে তিনটি লিথিয়াম আয়ন ব্যাটারি। সংস্থার দাবি, পুরো চার্জ দিলে এই বাইকে যাওয়া যাবে ১৩০ থেকে ১৪০ কিলোমিটার। স্ট্যান্ডার্ড চার্জার দিয়ে চার্জ করলে পাঁচ ঘণ্টা লাগবে ব্যাটারির সম্পূর্ণ চার্জ হতে। আর ডিসি ফাস্ট চার্জার দিয়ে চার্জ করলে মাত্র দেড় ঘণ্টাতেই ফুল হয়ে যাবে এফ-৭৭এর ব্যাটারি। সংস্থার অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপের মাধ্যমেও বাইক সম্পর্কিত সমস্ত তথ্য দেখে নিতে পারবেন চালক।
এফ-৭৭ বাজারে আসার আগে ইলেকট্রিক বাইক বলতে বাজারে ছিল রিভল্টের আরভি ৩০০ ও আরভি ৪০০। আরভি ৩০০-র সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৬৫ কিলোমিটার ও দাম এক লক্ষ ২০ হাজার টাকা। আরভি ৪০০-র সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৮৫ কিলোমিটার ও দাম এক লাখ ৪০ হাজার টাকা। এফ-৭৭ যে ইলেকট্রিক মোটরবাইকের বাজারে নতুন মাত্রা যোগ করবে সেটি আর বলার অপেক্ষা রাখে না।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop