বাংলার সময়ঝালকাঠির দুই বিচারক হত্যা দিবস আজ

সময় সংবাদ

fb tw
somoy
আজ ভয়াবহ ১৪ নভেম্বর। ঝালকাঠির দুই বিচারক হত্যার ১৪ বছর। ২০০৫ সালের এ দিনে জেএমবির বোমা হামলায় ঝালকাঠির দুই বিচারক সোহেল আহম্মেদ এবং জগন্নাথ পাড়ে নিহত হন। সেদিনের সেই স্মৃতি মনে করে আজও জেলাবাসী আঁতকে ওঠেন।
সেদিনের ঘটনা : সেদিন ছিল রোববার, সকাল ৯টা বাজতে তখনও ৫ মিনিট বাকি। জেলা শহরের পূর্বচাঁদকাঠি এলাকার সরকারি বাসভবন থেকে আদালতে যাওয়ার জন্য জজশীপের গাড়িতে অপেক্ষা করছিলেন ঝালকাঠি জেলা জজ আদালতের দুই সিনিয়র সহকারী জজ জগন্নাথ পাড়ে এবং সোহেল আহমেদ অপর আরেক বিচারক এম আউয়ালের জন্য। আর গাড়ির ড্রাইভার সুলতান যান বিচারক আউয়ালকে গাড়িতে তোলার জন্য ডাকতে।
আর সে সময় জেএমবির সুইসাইডাল ইফতেখার হাসান আল-মামুন গাড়িতে অপেক্ষামাণ দুই বিচারকে একটি চিরকুট পড়তে দেন। তারা চিরকুট পড়তে থাকলে জেএমবির মামুন বিচারকদের গাড়িতে শক্তিশালি বোমা নিপেক্ষপ করে।
মুহূর্তেই বিকট শব্দে কম্পিত হয়ে গাড়িটি চুর্ণবিচুর্ণ হয়ে যায়। আর দুই বিচারকের শরীরে বিভিন্ন অংশ দেহ থেকে উড়ে যায়। ঘটনা স্থলেই মারা যান বিচারক জগন্নাথ পাড়ে বরিশাল নেয়ার পথে মারা যান বিচারক সোহেল আহমেদ।
বোমা নিক্ষেপকালে আহত হয়ে ধরা পড়ে হামলাকারী জেএমবির সুইসাইড স্কোয়ার্ডের সদস্য ইফতেখার হাসান আল মামুন।
পরে এ ঘটনায় মামলা হলে ঝালকাঠির ততকালীন অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা তারিক আহমেদ শীর্ষ জঙ্গিনেতা শায়খ আব্দর রহমান ও বাংলা ভাইসহ ৭ জঙ্গিকে ২০০৬ সালের ২৯ মে  ফাঁসির আদেশ দেন। উচ্চ আদালতে সে রায় বহালের পর দেশের বিভিন্ন জেলখানায় ২০০৭ সালের ২৯ মার্চ ৬ শীর্ষ জঙ্গির মৃত্যুদন্ড কার্যকর করা হয়। ওই সাত জনের মধ্যে পালিয়ে থাকা জঙ্গি সদস্য আসাদুল ইসলাম ওরফে আরিফের মৃত্যুদন্ড কার্যকর হয় ২০১৬ সালের ১৭ অক্টোবর। আজ শোক-শ্রদ্ধা আর ভালবাসার নানা কর্মসূচিতে ঝালকাঠিতে বিচারক হত্যা দিবস পালিত হচ্ছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop