শিক্ষা সময়স্কুল কর্তৃপক্ষের কাছে জিম্মি শিক্ষার্থী-অভিভাবকরা

পিংকি আক্তার

fb tw
এসএসসি পরীক্ষায় নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত ক্লাসের নাম করে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে রাজধানীর বেশ কয়েকটি স্কুল। স্কুলের এ বেপরোয়া নিয়মের কাছে এক প্রকার জিম্মি অভিভাবকরা। সমন্বিত আইনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের এ দুর্নীতি রোধ করা সম্ভব বলে মনে করছেন শিক্ষাবিদরা।
রাজধানীর বেসরকারি দোলাইরপাড় উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৫০০। চলতি বছর এ প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষার্থী ৩১০ জন। তাদের প্রতি জনের কাছ থেকেই স্কুল কর্তৃপক্ষ ৩ মাসের অগ্রিম কোচিং ফিসহ এসএসসি পরীক্ষার ফরম পূরণ বাবদ নিচ্ছেন ৫ থেকে ৬ হাজার টাকা। স্কুল কর্তৃপক্ষের এমন স্বেচ্ছাচারিতার কাছে অসহায় অভিভাবকরা
শিক্ষার্থী ও অভিবাবকরা বলছেন, পাঁচ হাজার টাকার কম হলে ফরম পূরণ করতে দেয়া হচ্ছে না। আর ভালো পরীক্ষা দিলেও ফেল করিয়ে বেশি টাকা নেওয়া হয়।
পরীক্ষার আগে এ ধরনের বাণিজ্যের বিষয়টি স্বীকার করেন এক স্কুল শিক্ষক।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষক বলেন, আমরা শিক্ষক, প্রশাসনের আওতায় কাজ করি। তাই বেশকিছু অনিয়ম হলেও আমরা কথা বলতে পারি না। 
রাজধানীর অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানেই দেখা যায় বিভিন্ন অনিয়ম। অভিযোগ রয়েছে নির্বাচনী পরীক্ষাতে অকৃতকার্য শিক্ষার্থীদের কাছ থেকে জামানত বাবদ অতিরিক্ত অর্থ আদায়ের। এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষের দাবি, শিক্ষার্থীদের সুবিধার্থেই অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা।
ধোলাইপাড় স্কুলের প্রধান শিক্ষক বলেন, এখন পর্যন্ত এমন কোনও কথা হয়নি। টাকার জন্য ফরম ফিলাপ হবে না।  
সরকারের নিয়মের বাইরে শিক্ষার্থীদের কাছ থেকে এভাবে অর্থ অনৈতিক জানিয়ে শিক্ষাবিদরা বলছেন, কঠোর শাস্তির আওতায় আনা উচিত সংশ্লিষ্টদের।
শিক্ষাবিদরা বলছেন, নীতামালাগুলো যারা ভঙ্গ করে তাদের জন্য শাস্তি ব্যবস্থা করা উচিত।
এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১৯৭০, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৮৫০ টাকা সরকারের নির্ধারিত ফি। তবে তা মানছে না বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানই। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop