প্রবাসে সময়ভেনিসের বন্যায় ক্ষতিগ্রস্ত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা

সময় সংবাদ

fb tw
somoy
ইতালির ভেনিসে জোয়ারের পানি আরও বেড়ে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এতে আবারও সেখানে জরুরি অবস্থা জারি করে স্থানীয় মেয়র জানিয়েছেন, চলমান বন্যায় কোটি কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছে শহরটি। 
তিনদিন ধরে রেকর্ড মাত্রার বন্যায় ভেনিসবাসীর ভোগান্তি যখন চরমে, তখন আবারও বড় জোয়ার আছড়ে পড়ে দ্বীপশহরটিতে। আগে থেকেই ৮৫ শতাংশের বেশি জায়গা তলিয়ে ছিল পানিতে, শুক্রবারের জোয়ারের পর বন্যার পানির উচ্চতা বেড়ে যায় আশঙ্কাজনকহারে। এতে বন্ধ করে দেয়া হয় সব দোকানপাট, রেস্তোরাঁ, পর্যটন স্থান, এমনকি জনপ্রিয় ভেপোরেত্তি ওয়াটার ফেরিগুলোও। স্থানীয়দের ভোগান্তি পৌঁছেছে চরমে। বন্যা কবলিত শহর ছেড়ে সাময়িক সময়ের জন্য অনেকেই আশ্রয় নিচ্ছেন অন্যত্র। ক্ষতিগ্রস্ত হয়েছেন স্থানীয়দের পাশাপাশি প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরাও। তারা বলেন, 'বন্যায় আমাদের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। শুধু আমাদেরই না প্রায় সকল ব্যবসায়ীর ক্ষতি হয়েছে। পানিতে পুরো দোকান ভেসে গেছে। এখন প্রায় ১ ফুটের মত পানি আছে। প্রায় সব মাল ফেলে দিতে হবে। '
পরিস্থিতির অবনতি হওয়ায় আবারও জরুরি সতর্কতা জারি করেছে স্থানীয় মেয়র। তিনি জানান, শুক্রবার ভেনিসে বন্যার পানির উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ ফুট ওপরে পৌঁছে যায়। দুর্যোগ পরিস্থিতিতে সেন্ট মার্কস স্কোয়ার বন্ধ ঘোষণা করেন তিনি।
এরই মধ্যে, বন্যা পরিস্থিতি পরিদর্শন করতে ইতালির ডানপন্থী নেতা মাত্তেও সালভিনি শুক্রবার ভেনিসে যান। পরিস্থিতি সামাল দিতে সরকারকে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।
চলমান বন্যায় ভেনিসের ১‌০ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ভেনিস পুনর্গঠনে দুই কোটি ইউরোর অনুমোদন দিয়েছে সরকার। এছাড়া দুর্গত পরিবার ও ব্যবসায়ীদের জন্য ক্ষতিপূরণ দেয়ারও ঘোষণা দেয়া হয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop