বাণিজ্য সময়পেঁয়াজের বাজারে নৈরাজ্যর কারণ জানালেন অর্থনীতিবিদরা

সময় সংবাদ

fb tw
somoy
পেঁয়াজের সংকট নিরসনে সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোর কার্যকর কোন পদক্ষেপ না থাকায় বাজারে নৈরাজ্য চলছে বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদরা। উৎপাদনে কৃষি বিভাগকে আরো দায়িত্বশীল ভূমিকা রাখা উচিত বলে মনে করেন তারা। আগামীতে কৃষক পর্যায়ে ন্যায্য মূল্য পেতে মৌসুমে পেঁয়াজ আমদানি বন্ধের উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান কৃষি সচিব।
দেশে পেঁয়াজের চাহিদা মেটাতে অভ্যন্তরিণ উৎপাদনও যেমন বৃদ্ধি পেয়েছে, তেমনি পাল্লা দিয়ে বেড়েছে আমদানির পরিমাণও। কৃষি বিভাগের পরিসংখ্যান বলছে, গত পাঁচ বছরে চাষাবাদ ও উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আমদানিও বেড়েছে।
২০১৪-১৫ অর্থবছরে ১৯ লাখ ৩০ হাজার মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের হার, ২০১৮-১৯ অর্থবছরে এসে দাঁড়িয়েছে ২৩ লাখ ৩০ হাজার মেট্রিক টনে। বিপরীতে চাহিদা পূরণে বিগত পাচ বছরে আমদানি করা হয়েছে দ্বিগুণ। অভ্যন্তরিণ উৎপাদন ও আমদানি মিলিয়ে ঘাটতি পূরণ হবার কথা থাকলেও বর্তমানে পেঁয়াজের নৈরাজ্যে সুষ্ঠু বিতরণ ব্যবস্থার অভাবকেও দায়ি করছেন কৃষি অর্থনীতিবিদরা।
কৃষি অর্থনীতিবিদ মো. নজরুল ইসলাম বলেন, 'যে সকল লোকেরা পেঁয়াজের আমদানিকারক এবং যারা খুচরো ব্যবসায়ী তাদের নিয়ে বসে সুনির্দিষ্ট পরিকল্পনা করে আমদানি করা পেঁয়াজ বিতরণ করা উচিত ছিলো।'
দূর্যোগ বা সংকট যাই হোক, পরিস্থিতি নিয়ন্ত্রণে সমন্বিত পদক্ষেপের অভাব রয়েছে বলে মন্তব্য করেন কৃষি অর্থনীতিবিদ মো. নজরুল ইসলাম।
তিনি বলেন, 'সরকারের যারা শীর্ষ পর্যায়ে রয়েছেন। যাদের দায়িত্বে রয়েছে উৎপাদন করার, বিপনন করার, বাণিজ্য করার। তাদের সমন্বিতভাবে উদ্যোগ নেওয়া উচিত ছিলো।'
পেঁয়াজের ন্যায্য মূল্য নিশ্চিতে আগামীতে ভরা মৌসুমে আমদানি বন্ধে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে উদ্যোগ নেয়া হচ্ছে বলে জনান জানান কৃষি সচিব।
এর আগে ২০১৭ সালে পেঁয়াজের দাম ১৪০ টাকায় উঠেছিল। সেসময় অনেক ব্যবসায়ি মিশর থেকে পেঁয়াজ আমদানির জন্য এলসি খোলে। কিন্তু মিশরের পেয়াজ আসার আগেই ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হওয়ায়, পরবর্তীতে মৌসুমি পেঁয়াজের বাজারে আসায় দাম কমে যাওয়ায় কোটি কোটি টাকার লোকসান গুনতে হয় ব্যবসায়িদের। সেই তিক্ত অভিজ্ঞতা থেকেও অনেকেই এবার ঝুকিঁ নেয়নি আমদানিতে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop