মহানগর সময়প্রধানমন্ত্রীর ভারত সফরের চুক্তিতে আসলে কী আছে

সময় সংবাদ

fb tw
গেল অক্টোবরে শেখ হাসিনা-নরেন্দ্র মোদি আনুষ্ঠানিক বৈঠকে রোহিঙ্গা সংকট, সীমান্ত নিরাপত্তা, জ্বালানি সহযোগিতা আর তিস্তার মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলো উত্থাপিত হয়েছে। বৈঠকের পর কূটনীতিক লেনদেনের হিসেব স্পষ্ট হয় দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত যৌথ বিবৃতিতে। গণমাধ্যমেও চুক্তিগুলোর চুলচেরা বিশ্লেষণ হয়। মাসখানেক পর সেসব চুক্তি জনসমক্ষে প্রকাশের দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিল বিএনপি।
নতুন করে ক্ষমতায় আসার পর গেলো ৫ অক্টোবর নয়াদিল্লিতে প্রথমবারের মতো ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার টেবিলে মুখোমুখি হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিনিময়ের ধারায় কোন দেশ কতটুকু পেলো, এমন নানা প্রশ্নের উত্তর মিলেছে বৈঠক শেষে ১২টি দফা সম্বলিত ৫৩ অনুচ্ছেদে প্রকাশিত যৌথ বিবৃতি থেকে।
৩ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে, মুক্তিযুদ্ধ ও জাতির পিতার আদর্শ বাস্তবায়নে ঢাকার পাশে থাকবে নয়াদিল্লি। আর ৪র্থ অনুচ্ছেদ বলছে, স্থলসীমানায় মানুষের যাতায়াত বাড়াতে অগ্রগতি হয়েছে ভিসা ছাড়া বাংলাদেশিদের ভারত গমনের সুযোগ তৈরির।
আগামীতে ভারতের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা চেয়ে শেখ হাসিনার প্রস্তাবের জবাবে শিলিগুড়ি-ঢাকা সরাসরি বাস চালুর আগ্রহের কথা বলা হয়েছে ১৯ নম্বর অনুচ্ছেদে।
তিস্তার পানি বণ্টনের বিষয়টিকে বাংলাদেশের মানুষের মানবিক দাবি উল্লেখ করার জবাবে ভারত আবারও দ্রুত নিষ্পত্তির আশ্বাস দিয়েছে ২২ নম্বর অনুচ্ছেদ।
উপকূল ও সমুদ্রের নিরাপত্তায় রাডার স্থাপনের আগ্রহের কথা ২২ নম্বর অনুচ্ছেদে বলার পাশাপাশি ৩৮ অনুচ্ছেদে দেশটি আগ্রহ দেখিয়েছে ভুটান নেপালের বিদ্যুৎ আনতে ৭৬৫ কেভি ডাবল সার্কিট লাইন নির্মাণে।
এছাড়া, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন ভারতও চায় দাবি করে ৪৬ অনুচ্ছেদে দেশটি বলছে, রাখাইনের পরিস্থিতি উন্নয়নে কাজ করবে তারা। অনুচ্ছেদ ৪১ এ তারা দাবি করে, ২০১৯ এ জাতির পিতার জন্মশত বার্ষিকী উদযাপন ও ২০২০ এ স্বাধীনতার সু্বর্নজয়ন্তীর আয়োজন হবে ভারতেও।
তবে, ৫৩ অনুচ্ছেদের বড় এই যৌথ বিবৃতির কোথাও আলোচিত হয়নি আসামের নাগরিক পঞ্জি ইস্যুতে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop