প্রবাসে সময়ভয়াবহ পরিস্থিতিতে ভেনিস, ক্ষতিগ্রস্থ বাংলাদেশিরাও

সময় সংবাদ

fb tw
somoy
বন্যায় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিন কাটাচ্ছেন ইতালির ভেনিসের বাসিন্দারা। এখনও পরিস্থিতির তেমন কোনো উন্নতি না হওয়ায় বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। ভেঙে পড়েছে ব্যবসা-বাণিজ্য কার্যক্রম। ক্ষতিগ্রস্ত হচ্ছে পর্যটন শিল্পও। এ অবস্থায় শিগগিরই সরকারি সহযোগিতার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।
ভেনিসকে বলা হয় পর্যটন নগরী। বিশ্বে পর্যটকদের অন্যতম আকর্ষণস্থল এখন পানির নিচে। অড্রিয়াটিক সাগরের শতাধিক ক্ষুদ্র দ্বীপ নিয়ে গঠিত এই শহর গত পাঁচ দশকের মধ্যে সর্বোচ্চ উচ্চতার জোয়ারে ডুবেছে। এর আগে, ১৯৬৬ সালে এমন করুণ পরিস্থিতির মধ্যে পড়েছিলেন এখানকার বাসিন্দারা।
বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে নিম্নাঞ্চলের সেইন্ট মার্কস স্কয়ার অন্যতম। এই স্কয়ার সংলগ্ন সেইন্ট মার্কস ব্যাসিলিকাতেও বন্যার পানি ঢুকে পড়েছে। 
গত এক হাজার ২০০ বছরের মধ্যে এ নিয়ে ছয়বার এই ক্যাথেড্রালটি বন্যার কবলে পড়লো। যার মধ্যে গত ২০ বছরেই চারবার প্লাবিত হয়েছে। তিনটি ওয়াটারবাসও ডুবে গেছে। বিশ্লেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবেই বন্যা পরিস্থিতি এমন চরম আকার ধারণ করেছে।
বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে শহরটির অসংখ্য ব্যবসা-প্রতিষ্ঠান। বেশ কয়েকটি ক্যাফে ও রেস্তোরাঁর বাইরে বন্যার পানিতে চেয়ার ও টেবিল ভাসতে দেখা গেছে। বিভিন্ন পণ্য ও বইপত্র বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রবাসী বাংলাদেশিদের দোকানপাটও।
বাংলাদেশি প্রবাসীরা বলছে, আমাদের কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা বলে বোঝানো যাবে না। অনেক মূল্যবান জিনিস নষ্ট হয়ে গেছে। সরকার যেন আমাদের দিকে একটু নজর দেয় এখন এটাই চাওয়া। না হলে আমাদের সংকট কাটবে না।
অপর এক প্রবাসী বলেন, গত ৫০ বছরে এমন পরিস্থিতির মুখোমুখি আমরা কখনো হইনি। বন্যায় চরম ভোগান্তিতে দিন কাটাচ্ছি।
বন্যার পানিতে ভিজে যাওয়া বইসহ প্রয়োজনীয় জিনিসপত্র অন্যত্র সরিয়ে নিয়ে তা শুকানোর চেষ্টা করছেন অনেক ব্যবসায়ী। দুর্গতদের সহযোগিতা দেয়ার কথা বলা হলেও এখনও তা পাননি বলে জানান অনেকে।
শহরটিকে বন্যার হাত থেকে বাঁচাতে ২০০৩ সাল থেকে একটি প্রকল্পের কাজ শুরু হলেও ব্যয়বৃদ্ধি ও নানা জটিলতায় সেটি এখনো শেষ হয়নি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop