বাণিজ্য সময়অস্থিরতার চরমে পেঁয়াজ বাজার, বিদেশ সফরে বাণিজ্যমন্ত্রী

সময় সংবাদ

fb tw
somoy
অস্থির পেঁয়াজ বাজারে আমদানিকারকদের সিন্ডিকেটের কাছে জিম্মি ভোক্তারা। গেল দু' মাসে দাম ৫ গুণ বাড়ার জন্য বারবার অভিযানকেই দায়ী করছেন ব্যবসায়ীরা। বিশ্লেষকরা বলছেন, সংকট সম্পর্কে স্পষ্ট ধারণার অভাব ও উদাসীনতার কারণে বাজার নিয়ন্ত্রণে সমন্বিত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
অস্থিরতার চরমে পৌঁছেছে পেঁয়াজ বাজার। মাত্র দুই মাসের ব্যবধানে ৫০ টাকা কেজির পেঁয়াজ বিক্রি হচ্ছে আড়াইশ টাকায়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বার বার অভিযানেও দামের লাগাম টানা যায়নি।
ব্যবসায়ীদের দাবী, বার বার অভিযানেই ব্যাহত হচ্ছে সরবরাহ। ক্ষুদ্র আমদানিকারকরা অভিযান আতঙ্কে বন্ধ করে দিয়েছেন আমদানি। আর সে সুযোগ কাজে লাগিয়ে দফায় দফায় দাম বাড়িয়েছে আমদানিকারকদের সিন্ডিকেট।
ভোক্তা অধিকার উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, এখানে এসে আমরা ধরেছি যে, তারা ভাউচার দিয়ে তা অস্বীকার করেছেন। তাদের দাবি, ১৫৫ টাকায় বিক্রি করেছেন, কিন্তু তারা আসলে ২৩০ টাকায় বিক্রি করেছেন।
এমন পরিস্থিতিতে অনেকটাই উদাসীন বাণিজ্য মন্ত্রণালয়। বিদেশ সফরে ব্যস্ত বাণিজ্যমন্ত্রী। গত সেপ্টেম্বরে সংকটের দোহাই দিয়ে পেঁয়াজের রফতানি মূল্য বাড়ানোর পরও কোন তৎপরতা চোখে পড়েনি। হঠাৎ রফতানি বন্ধের ঘোষণার পর নড়ে চড়ে বসলেও নেই সমন্বয়।
অর্থনীতিবিদ আবু ইউসুফ বলেন, আমাদের যে পরিমাণ প্রস্তুতি নেয়া দরকার ছিল, সে প্রস্তুতি আমরা নিতে পারিনি। বাজারে যে সঙ্কট তার সঙ্গে কাগজে কলমে যে রকম থাকার কথা তার সঙ্গে মিল পাচ্ছি না।
বাজারে এখন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ১শ' ৯৫ থেকে ২শ' টাকায়। মিয়ানমারের পেঁয়াজ কেজি প্রতি দেড়শ' থেকে ১শ' ৬০ এবং মিশরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১শ' ৬০ টাকা দরে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop