আন্তর্জাতিক সময়সাগরতলের প্রাণির আলোয় উজ্জ্বল প্যারিস

সময় সংবাদ

fb tw
somoy
সাগর তলের বিভিন্ন প্রাণির আদলে নির্মিত লণ্ঠনের আলোয় উজ্জ্বল ফ্রান্সের প্যারিসের জার্দি দে প্লঁতে বোটানিক্যাল গার্ডেন। মাত্রাতিরিক্ত মাছ শিকার ও প্লাস্টিক দূষণের মতো বিভিন্ন ইস্যুতে জনসচেতনতা সৃষ্টিই মূলত এই প্রদর্শনীর উদ্দেশ্য। তবে আলোর এই উৎসব মন ভরিয়েছে সব দর্শকের।
সাগরতলের কাঁকড়া, তিমিরা আলোয় ভরিয়ে দিচ্ছে রাতের আকাশ। প্যারিসের এই আলোর উৎসবের মূল আকর্ষণ তো তারাই। তীব্র ঠাণ্ডা ও বৃষ্টিও দমাতে পারেনি দর্শনার্থীদের।
দর্শকরা বলছে, একটা কবিতার মতো সুন্দর এই আয়োজন। অসাধারণ ও বর্ণিল এই উৎসবে সমুদ্রের যে বিষয়বস্তু তুলে ধরা হয়েছে তা অনন্য। এটি ঠিক স্বপ্নের মতো।
শীত মৌসুমে প্যারিসের লণ্ঠন উৎসবের মধ্যে অন্যতম বড় আয়োজন এটি। ৩০ মিটার দীর্ঘ ও ১০ মিটার উচ্চতার লণ্ঠনগুলো চীনা বর্ষবরণকে উপলক্ষ্য করে বানানো হয়। নানা ধরনের মাছ, গভীর সমুদ্রের বিভিন্ন জলজপ্রাণি এবং উত্তর ও দক্ষিণ মেরুর বন্যপ্রাণীর প্রতিকৃতি প্রদর্শন করা হয় প্যারিসের কার্দ দে প্লঁতে বোটানিক্যাল গার্ডেনে।
সমুদ্রে প্লাস্টিক দূষণ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে প্যারিসের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জনসচেতনতামূলক প্রদর্শনীর অংশ হিসেবেই এ আয়োজন বলে জানান সংশ্লিষ্টরা।
আয়োজক কর্তৃপক্ষ বলছে, যাদু ঘরে সাধারণত আমরা যে ধরনের জিনিস দেখি তা থেকে এটি একটু ব্যতিক্রম। সব ধরনের মানুষকে আকৃষ্ট করার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। সমুদ্রের পরিবেশ সম্পর্কে সব বয়সীদের মধ্যে সচেতনতা সৃষ্টিই আমাদের উদ্দেশ্য।
সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়, বিশ্বের প্রায় ৮০ লাখ প্রজাতির উদ্ভিদ, পোঁকামাকড় ও প্রাণি মারাত্মক হুমকির মধ্যে রয়েছে। এদের বিলুপ্তির জন্য শিল্পকারখানা ও মাছ শিকারকে অন্যতম কারণ বলা হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop