আন্তর্জাতিক সময়হঠাৎ মারা গেল ১০ হাজার পাখি, কারণ অজানা

সময় সংবাদ

fb tw
somoy
ভারতের রাজস্থানের সম্ভর হ্রদ ও পার্শ্ববর্তী এলাকায় গত এক সপ্তাহে হঠাৎ প্রায় ১০ হাজার পাখি মারা গেছে। এক সঙ্গে এত সংখ্যক পাখির মৃত্যুর সঠিক কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। 
তবে এভিয়ান বচুলিজ়ম রোগে আক্রান্ত হয়েই পাখিগুলির মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তের পর সন্দেহ বন দফতরের। বিষাক্ত খাবার পেটে গেলে পাখিরা এই রোগে আক্রান্ত হয়।
স্থানীয় বিশেষজ্ঞরা বলছেন, নোনা পানি অতিরিক্ত দূষিত হওয়াতেই এই মৃত্যু-মিছিল। কিন্তু এখনও পর্যন্ত নিশ্চিত ভাবে কিছুই জানা যায়নি। 
তবে ঘটনার সূত্র উদঘাটন সম্ভর হ্রদে ৭০ সদস্যের একটি বিপর্যয় মোকাবিলা বাহিনী পাঠিয়েছে সরকার। এই কারণটি যেন অন্য পাখির শরীরে ছড়িয়ে না পড়ে সে জন্য চেষ্টা করছেন এই দল।
গত সপ্তাহের সোমবার থেকে পাখিদের এই মৃত্যু-মিছিল শুরু হয়। প্রথমে সেখান থেকে ৭১৬টি পাখির মৃতদেহ উদ্ধার হয়। পরের দিন হ্রদের নোনা জল থেকে উদ্ধার হয় ১৬২২টি মৃতদেহ। এর পর বুধ, বৃহস্পতিবার এবং শুক্রবার যথাক্রমে ১৯২২, ৫৪০ এবং ৩২৬৫টি পাখির দেহ উদ্ধার হয়। শনিবারও বহু পাখির মৃতদেহ উদ্ধার হয় বলে জানা গিয়েছে। 
মৃত পাখিদের মধ্যে রয়েছে, নর্দ্যার্ন শোভেলার, রাডি শেলডাক, প্লোভার্স, অ্যাভোচেটজ, ব্ল্যাক-উইং-সহ নানা প্রজাতির পাখি রয়েছে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop