খেলার সময়বিপিএলে দল গঠন হচ্ছে যেভাবে

সময় সংবাদ

fb tw
somoy
বঙ্গবন্ধু বিপিএল শুরু হবে আগামী ১১ ডিসেম্বর। এ উপলক্ষে রোববার (১৭ নভেম্বর) প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে নিজেদের গুছিয়ে নিয়েছে দলগুলো। দেশি খেলোয়াড়দের ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয়। বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে পাঁচ ক্যাটাগরির ব্যবস্থা রাখা হয়।
এর মাঝে বিভিন্ন নিয়ম করে দেওয়া হয়েছে সাতটি দলকে। সে সব নিয়ম মেনেই স্কোয়াড গড়ায় মন দিয়েছে দলগুলো। একটি দলকে কমপক্ষে ৯ জন দেশি ও ৬ জন বিদেশি খেলোয়াড় নিতে হবে। আর সর্বোচ্চ খেলোয়াড় সীমা দেশি ক্যাটাগরিতে ১১ জন ও বিদেশি খেলোয়াড় নেওয়া যাবে ৮ জন। এই বিদেশি খেলোয়াড়দের মধ্যে চাইলে দলগুলো ২ জনকে ড্রাফটের বাইরে থেকে নিতে পারবে। তবে সেটা হবে স্পন্সরের অর্থায়নে।
দেশি ক্রিকেটারদের ক্ষেত্রে একটি দল প্রথমে ‘এ প্লাস’ ক্যাটাগরি থেকে খেলোয়াড় নেওয়ার চেষ্টা করবে। ‘এ’ ক্যাটাগরি থেকেও মাত্র একজন খেলোয়াড় নেওয়া যাবে। তবে যে দল ‘এ প্লাস’ ক্যাটাগরি থেকে খেলোয়াড় নিতে পারেনি তারা দুজন ‘এ’ ক্যাটাগরি খেলোয়াড় নিতে পারবেন। ‘বি’ ক্যাটাগরি থেকে সর্বোচ্চ তিনজন খেলোয়াড় নিতে পারবে দলগুলো। ‘সি’ ক্যাটাগরি থেকেও তাই। দুজন করে নেওয়া যাবে ‘ডি’ ও ‘ই’ ক্যাটাগরি থেকে।
এ ছাড়া প্রতিটি দলকে অন্তত একজন পেসার নিতে হবে যার গতি ঘণ্টায় ১৪০ কিলোমিটারের ওপর। একজন লেগ স্পিনারও থাকতে হবে স্কোয়াডে। এসব শর্ত মেনেই দল গঠন করতে হচ্ছে সবাইকে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop