শিক্ষা সময়দলবল নিয়ে পরীক্ষার হলে প্রতিমন্ত্রী

সময় সংবাদ

fb tw
somoy
দলবল নিয়ে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করতে গেলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। রোববার (১৭ নভেম্বর) ভিকারুননিসা নূন স্কুলে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করতে যান তিনি। এসময় তার সঙ্গে মন্ত্রণালয়ের সচিবসহ বেশ কয়েকজনকে দেখা যায়।
অভিভাবকরা বলছেন, এভাবে দলবল নিয়ে পরীক্ষাকেন্দ্রে মন্ত্রী সচিবরা গেলে পরীক্ষার স্বাভাবিক পরিবেশ নষ্ট হয়।
মেয়েকে পরীক্ষা দিতে নিয়ে আসা এক অভিভাবক বলেন, তারা যখন পরীক্ষার হলে ঢুকে তখন তাদের সঙ্গে অনেক লোকজনও ঢুকে পড়ে। পরীক্ষার হলের মধ্যে একটা বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হতে পারে।
আরেকজন বলেন, মন্ত্রী-সচিবদের সঙ্গে মিডিয়ার লোকজনও পরীক্ষার হলে চলে যান অনেক সময়। মন্ত্রীকে দেখে কিংবা ক্যামেরা হাতে সাংবাদিকদের দেখলে শিক্ষার্থীরা ভয় পেয়ে যেতে পারে। এই বিষয়গুলো খেয়াল রাখা দরকার।
শিক্ষামন্ত্রী থাকাকালে নুরুল ইসলাম নাহিদের পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাওয়া নিয়ে সমালোচনা হয়। এর প্রেক্ষিতে নিজের মেয়াদের শেষ দিকে এসে তিনি কোনো কেন্দ্র পরিদর্শনে যাননি। এরপর মন্ত্রী বা সচিবদের পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাওয়া অনেকটাই বন্ধ হয়ে যায়। তবে সেই প্রথা আবারও ফিরিয়ে আনলেন জাকির হোসেন।
পরীক্ষা উপলক্ষে বেলা এগারোটার দিকে ভিকারুননিসা নূন স্কুল পরিদর্শনে আসেন তিনি। এসময় তার সঙ্গে ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফওজিয়া আক্তারসহ কয়েকজন।
এসময় কোথাও প্রশ্নফাঁস হয়নি জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সাল থেকে ক্লাস থ্রি পর্যন্ত প্রচলিত পরীক্ষা পদ্ধতি তুলে দেয়ার কথা। প্রশ্নফাঁসের গুজব সৃষ্টিকারীদের ছাড় দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন প্রতিমন্ত্রী।
তিনি বলেন, পঞ্চম শ্রেণীর বোর্ড পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের ফাইল মন্ত্রণালয়ে চালাচালি হচ্ছে। প্রধানমন্ত্রী চাইলে এ পরীক্ষা তুলে দিয়ে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণী পর্যন্ত করা হবে। সে লক্ষ্যে সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোকে অষ্টম শ্রেণীতে উন্নতকরণের কাজ শুরু হয়েছে।
সচিব বলেন, আমরা চারটা লিঙ্ক পেয়েছি, যারা গুজব ছড়িয়েছে যে পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে। সঙ্গে সঙ্গে আমরা মিরপুর থানায় জিডি করেছি।
এ বছর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop