আন্তর্জাতিক সময়শপথ নিলেন ভারতের নতুন প্রধান বিচারপতি

সময় সংবাদ

fb tw
somoy
ভারতের ৪৭তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন শরদ অরবিন্দ বোবদে। বিচারপতি রঞ্জন গগৈয়ের স্থলাভিষিক্ত হলেন বিচারপতি এসএ বোবদে।
রোববার প্রধান বিচারপতি হিসেবে অবসর গ্রহণ করেন রঞ্জন গগৈ। এরপর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দেশের প্রধান বিচারপতি হিসাবে এসএ বোবদের নিয়োগপত্রে স্বাক্ষর করেন। এরপরেই দেশের আইন মন্ত্রক ভারতীয় বিচার বিভাগের পরবর্তী প্রধান হিসেবে তার নাম ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করে।
প্রধান বিচারপতি হিসেবে ৬৩ বছরের এসএ বোবদের মেয়াদ থাকবে প্রায় ১৭ মাস এবং তিনি ২০২১ সালের ২৩ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করবেন। প্রধান বিচারপতি এসএ বোবদে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার বিষয়ে এর আগে সিদ্ধান্ত নিয়েছেন। এর মধ্যে রাম মন্দির-বাবরি মসজিদ জমি সমস্যা সংক্রান্ত অযোধ্যা মামলায় পাঁচ বিচারপতির সংবিধান বেঞ্চের অংশও ছিলেন তিনি। 
১৯৫৬ সালের ২৪ এপ্রিল মহারাষ্ট্রের নাগপুরে জন্মগ্রহণ করেন এসএ বোবদে। এরপর নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে কলা বিভাগ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৭৮ সালে তিনি মহারাষ্ট্রের বার কাউন্সিলের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।
বিচারপতি বোবদে বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে দীর্ঘদিন আইনজীবী হিসাবে অনুশীলন করেন। সুপ্রিম কোর্টে ২১ বছরেরও বেশি সময় ধরে আইনজীবী হিসাবে কাজ করেন তিনি। ১৯৯৮ সালে তিনি সিনিয়র অ্যাডভোকেট হিসেবে মনোনীত হন।
বিচারপতি বোবদেকে ২০০৯  সালের ২৯ মার্চ বম্বে হাইকোর্টে পাঠানো হয় এবং অতিরিক্ত বিচারক হিসেবে সেখানে নিয়োগ করা হয় তাকে। পরে ২০১২ সালের ১৬ অক্টোবর মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন বোবদে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop