মহানগর সময়প্রকল্প পাসে গাফিলতির কথা স্বীকার করলেন পরিকল্পনামন্ত্রীই

সময় সংবাদ

fb tw
somoy
প্রকল্প পাস করার আগে এখন থেকে আরো গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এতে অনিয়ম দুর্নীতির মাধ্যমে অর্থ অপচয়ের প্রবণতা কমবে বলে মনে করেন তিনি। বিশ্লেষকরা বলছেন, সরকারি দফতরের মাধ্যমে খুটিনাটি বিষয় সম্পূর্ণ তদারকি সম্ভব না হলে বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে করা যেতে পারে।
রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের বালিশ কাণ্ড, মাত্রারিক্ত দামে হাসপাতালের পর্দা কেনা কিংবা কর্মকর্তাদের ঘনঘন বিদেশ সফর। সাম্প্রতিক সময় আলোচনায় আসছে বিভিন্ন প্রকল্পের দুর্নীতি ও অর্থের অপচয়। প্রতিবছর বাজেটের প্রায় ৪০ শতাংশ ব্যয় বরাদ্দ রাখা হয় উন্নয়ন খাতে। উন্নয়ন খাতের এই অর্থেই দেখা যায় বেশি অপচয় প্রবণতা। প্রাথমিক ভাবে প্রকল্প হাতে নেয়ার পর এর যাচাই বাছাই ও মূল্যায়নের কাজটি করে সরকারের আইএমইডি। তাহলে প্রশ্ন থেকে যায় প্রকল্প পাসের ক্ষেত্রে প্রাথমিক মূল্যায়নে কি গলদ থেকে যায়? পরিকল্পনামন্ত্রী বললেন, তড়িঘড়ি করে প্রকল্প ছাড় দেয়ার চাপে অনেক সময় পূর্ণাঙ্গভাবে সবকিছু দেখা সম্ভব হয়না।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্প ভলিউম একটা আসে প্রায় ২১ পাতা। ভেতরের খুটিনাটি বিষয়গুলো আমার অনেক সময় লাইন লাইন দেখা হয় না। প্রকল্প শেষ হওয়ার পর যে, সার্বিক পোস্টমোর্টেম করা হয় তখন এগুলো দেখার কথা, কিন্তু সেভাবে দেখা হয় না, তা আমি স্বীকার করবো। তবে পরবর্তীতে এসব দেখবো।  
তবে, প্রকল্পের তদারকি বাড়াতে ও আইএমইডি'কে আরো শক্তিশালী করতে পর্যায়ক্রমে বিভাগ ও জেলা ভিত্তিক অফিস করার পরিকল্পনার কথা জানান মন্ত্রী।
তিনি আরো বলেন, যন্ত্রপাতি, জনবল, কাজের দিক দিয়ে কিন্তু অত্যন্ত কম এটা আমি বিশ্বাস করি। আইএমইডি'কে মাঠ পর্যায়ে প্রকল্প পরিচালকদের সঙ্গে সম্পৃক্ত আরো বাড়াতে হবে।
অর্থনীতিবিদরা বলছেন, উন্নয়ন বরাদ্দের সঠিক বাস্তবায়নে দরকার স্বচ্ছতা ও জবাবদিহিতা। তাই প্রকল্পের অর্থব্যয় তদারকি বাড়াতে হবে। নজরদারিতে রাখতে হবে প্রকল্প সংশ্লিষ্টদের।
অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, আইএমইডি'র নিয়ম অনেকগুলো বাড়াতে হবে। দরকার হলে তৃতীয় পক্ষ ভাড়া করে স্বাধীনভাবে এসব পর্যবেক্ষণ করা দরকার।
চলতি অর্থবছরে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার মধ্যে উন্নয়ন ব্যয়ে বরাদ্দ রাখা হয় ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop