আন্তর্জাতিক সময়রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ায় বাংলাদেশকে দুষল মিয়ানমার

সময় সংবাদ

fb tw
somoy
রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যর্থ হওয়ার জন্য আবারও বাংলাদেশকে দুষল মিয়ানমার। দেশটির সরকারের মুখপাত্রের দাবি, রোহিঙ্গাদের ফেরাতে প্রয়োজনীয় সহযোগিতা করেনি বাংলাদেশ। 
তবে বাংলাদেশ নয় বরং মিয়ানমারের গড়িমসির কারণেই পরিস্থিতির উন্নতি হচ্ছে না বলে জানিয়েছেন দেশটির সাবেক রাজবন্দি ইউ তুন কাই। 
এদিকে, মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের আদালতে গাম্বিয়ার করা মামলার শুনানি আগামী মাসে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ট্রাইব্যুনাল।
রোহিঙ্গা গণহত্যার অভিযোগে গত সপ্তাহে মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালত আইসিজে-তে মামলা দায়ের করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। নেইপিদোর বিরুদ্ধে ১৯৪৮ সালের গণহত্যা বিষয়ক জাতিসংঘ কনভেনশন লঙ্ঘনের অভিযোগ আনে দেশটি। এই মামলায় আগামী ১০, ১১ ও ১২ই ডিসেম্বর গণশুনানির দিন ধার্য করেছেন আদালত।
এর আগে গত বৃহস্পতিবার ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হত্যা নির্যাতনের অভিযোগ তদন্তে অনুমোদন দেন নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতও। মানবতাবিরোধী অপরাধের দায়ে মিয়ানমার সেনাবাহিনী ও দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চির বিরুদ্ধে মামলা হয় আর্জেন্টিনার আদালতেও।
তবে আইসিসির তদন্তের ঘোষণা প্রত্যাখ্যান করেছে নেইপিদো। একইসঙ্গে রোহিঙ্গাদের রাখাইনে ফেরাতে না পারার জন্য বাংলাদেশকে দায়ী করেছে মিয়ানমার। দেশটির সরকারের মুখপাত্র ইউ জ তে'র দাবি, প্রত্যাবাসনে সহায়তা করেনি বাংলাদেশ। মিয়ানমারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সঠিক কাজ করেনি বলেও মন্তব্য করেন তিনি।
মিয়ানমার সরকারের মুখপাত্র ইউ জ তে বলেন, যতদিন না বাংলাদেশ আমাদের সহায়তা করছে ততদিন এই রোহিঙ্গা সমস্যা চলতে থাকবে। বাংলাদেশ সহযোগিতা করেনি বলেই চীনকে নিয়ে ত্রিপক্ষীয় আলোচনার উদ্যোগ নিয়েছি আমরা।
তবে দেশটির সাবেক রাজবন্দি ইউ তুন কাই বলেছেন, বাংলাদেশ নয় বরং মিয়ানমারের গড়িমসি এবং অসহযোগিতার কারণেই পরিস্থিতির কোন উন্নতি হচ্ছে না। রোহিঙ্গাদের ফেরাতে রাখাইনে নিরাপদ পরিবেশের পাশাপাশি তাদের নাগরিকত্ব ও মৌলিক অধিকার নিশ্চিত করা জরুরি বলেও মত দেন তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop