আন্তর্জাতিক সময়বড় ভাইকে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

সময় সংবাদ

fb tw
somoy
শ্রীলঙ্কায় সাধারণ নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন গোতাবায়া রাজপাকসে। এবার নিজের বড় ভাই মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন তিনি।
তবে এর আগে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ হয়েও প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন রনিল বিক্রমাসিংহে। এরপরেই ভাইয়ের নাম ঘোষণা করেন গোতাবায়া রাজপাকসে। শনিবারের প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই ইস্তফা দেওয়ার জন্য বিজয়ী শিবিরের চাপ আসছিল প্রধানমন্ত্রী রনিলের উপরে।
এদিকে মাহিন্দা রাজপাকসের বিরুদ্ধে কয়েক দশক আগে নির্মম হাতে তামিল টাইগারদের বিদ্রোহ দমন করার অভিজ্ঞতা এবং মানবাধিকার লঙ্ঘনের বহু অভিযোগ রয়েছে। মাঝে ২০১৮-র ২৬ অক্টোবর তাকে প্রধানমন্ত্রী পদে বসিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট মৈত্রিপাল সিরিসেনা। মাহিন্দার পরে প্রেসিডেন্ট হন তার ঘনিষ্ঠ সহযোগী সিরিসেনা। তিনি মাহিন্দাকে প্রধানমন্ত্রী করেও টিকিয়ে রাখতে পারেননি। 
একাধিক বারের চেষ্টাতেও সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে পারেননি মাহিন্দা। আবার পদ ছাড়তেও রাজি হননি। শ্রীলঙ্কার রাজনীতিতে দীর্ঘ অচলাবস্থা ও সাংবিধানিক সঙ্কট তৈরি হয় এতে।  প্রধানমন্ত্রী বাসভবন নিয়েও চলে দড়ি টানাটানি। রনিলের অনুগামীরা আদালতের দ্বারস্থ হন। সুপ্রিম কোর্ট দু’বার স্পষ্ট জানায়, মাহিন্দার ‘প্রধানমন্ত্রিত্ব’ অবৈধ। সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্তও অবৈধ। অবশেষে গত বছর ১৫ ডিসেম্বর ‘প্রধানমন্ত্রী পদে ইস্তফা’ দেন মাহিন্দা। সেই মাহিন্দা আবার প্রধানমন্ত্রীর পদে বসলেন ভাইয়ের সৌজন্যে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop