শিক্ষা সময়শিশু শিক্ষার্থীকে বহিষ্কার কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল

সময় সংবাদ

fb tw
somoy
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় শিশু শিক্ষার্থীকে বহিষ্কার করা কেনো অবৈধ নয় জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বহিষ্কৃত শিক্ষার্থীদের পুনরায় কেনো পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।
এছাড়া শিক্ষার্থীদের শৃঙ্খলা ভঙ্গের সাজা দেয়া সংক্রান্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা কেনো বাতিল করা হবে না তাও জানতে চেয়েছেন উচ্চ আদালত।
পরীক্ষায় অসাধু উপায় অবলম্বনের দায়ে সম্প্রতি ১৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার সংক্রান্ত গণমাধ্যমে প্রতিবেদনের আলোকে এক আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (২০ নভেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। দুই সপ্তারের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
এর আগে একটি দৈনিকে গত ১৯ নভেম্বর ‘পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কার কেন’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনার পর এ আদেশ দেন আদালত। প্রতিবেদনটি নজরে আনেন আইনজীবী জামিউল হক ফয়সাল। তার সঙ্গে ছিলেন এম মাহমুদুল হাসান, গাজী ফরহাদ রেজা ও মো. ফয়জুল্লাহ ফয়েজ।
প্রাথমিক শিক্ষা অধিদফতরের ২০১৮ সালের নির্দেশনার ১১ নম্বর অনুচ্ছেদে ‘শৃঙ্খলা লঙ্ঘনকারীর বিরুদ্ধে ব্যবস্থা’র বিষয়টি উল্লেখ রয়েছে। প্রতিবেদনে বলা হয়, পিইসি পরীক্ষায় ১৯ নভেম্বর পর্যন্ত ১৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop