খেলার সময়কোন নিয়মে লিটনের বদলে খেলছেন মিরাজ?

সময় সংবাদ

fb tw
somoy
ইডেনে আজ নতুন ইতিহাসে পা দিয়েছে বাংলাদেশ এবং ভারত। গোলাপি বলে প্রথম টেস্ট খেলতে দুই দলই। ঐতিহাসিক এ টেস্টে একটি বিরল ঘটনার জন্ম দিয়েছেন লিটন দাস। হেলমেটে আঘাত পেয়ে ব্যাটিং থেকে উঠে গেছেন তিনি। তার বদলি হিসেবে নামানো হয় মেহেদি হাসান মিরাজকে; যিনি কিনা একাদশেই ছিলেন না। 
গত ১ আগস্ট থেকে এ সংক্রান্ত আইসিসির নতুন নিয়মটি কার্যকর হয়েছে। এই নিয়ম অনুযায়ী, এরকম মাথায় বা ঘাড়ে আঘাত পাওয়া ক্রিকেটারের বদলি নামতে পারবেন- যিনি করতে পারবেন ব্যাটিং বোলিং সবকিছুই। 
আইসিসির নিয়মটা এক্ষেত্রে আসলে কেমন-
খেলার সময় এবং খেলার নির্দিষ্ট অঞ্চলের মধ্যে ক্রিকেটার যদি তার ঘাড় বা মাথায় আঘাতপ্রাপ্ত হন; যার ফলে তার কনকাশন হতে পারে, সেক্ষেত্রে এই নিয়মের মধ্যে ফেলা যায়। 
এক্ষেত্রে দলের মেডিকেল টিম কনকাশন নির্ধারণ করবে। কোনও ক্রিকেটার কনকাশন টেস্ট উৎরাতে ব্যর্থ হলে ৩৬ ঘণ্টার মধ্যে সে রিপোর্ট জমা দিয়ে একজন বদলির আবেদন করতে পারবে দল। 
বদলি প্লেয়ার কেমন হবে সেটাও বলে দেয়া আছে এই নিয়মে। আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, বদলি ক্রিকেটারকে হতে হবে ‘লাইক-টু-লাইক’, অর্থাৎ, ব্যাটসম্যানের বদলে ব্যাটসম্যান, পেসারের বদলে পেসার, স্পিনারের বদলে স্পিনার, অলরাউন্ডারের পরিবর্তে অলরাউন্ডার। প্লেয়িং কন্ডিশন অনুযায়ী যেকোনো ক্রিকেটার, যিনি ওই দলের হয়ে খেলার যোগ্যতা রাখেন, তিনিই কনকাশন-বদলি হিসেবে নামতে পারবেন। 
মূলত কনকাশন-বদলি হিসেবে একজনের নাম জমা দেবে সংশ্লিষ্ট দলের মেডিক্যাল টিম। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ম্যাচ রেফারি। তার সিদ্ধান্ত অপরিবর্তনযোগ্য এবং ওই সিদ্ধান্ত বিরুদ্ধে আপিলও করা যাবে না।
লিটন দাসের পরিবর্তে বাংলাদেশ দল নামিয়েছে মেহেদী হাসান মিরাজকে। এক্ষেত্র আইসিসির 'লাইক-টু-লাইক' নিয়মটির স্বাভাবিক অনুসরণ হয়নি। কারণ লিটন দাস একজন উইকেট-কিপার ব্যাটসম্যান। তার পরিবর্তে কেবল একজন ব্যাটসম্যানই নামানোর সুযোগ আছে। কিন্তু বাংলাদেশ স্কোয়াডে অতিরিক্ত ব্যাটসম্যান না থাকায় অলরাউন্ডার মেহেদী হাসান মিরজাকে নামানো হয়।
এখন লিটনের পরিবর্তে ব্যাট করেছেন মিরাজ। কিন্তু তিনি বোলিং করতে পারবেন কিনা ম্যাচের বিবেচনায় সেই সিদ্ধান্ত নেবেন ম্যাচ রেফারি। একজন অলরাউন্ডার একজন ব্যাটসম্যানের বদলি হিসেবে নামতে পারেন, তবে সেক্ষেত্রে সেই অলরাউন্ডার শুধু ব্যাটিং করতে পারবেন- এমন নিয়ম বেঁধে দিতে পারেন ম্যাচ রেফারি। কলকাতা টেস্টেও মিরাজ কেবল ব্যাটিং এবং ফিল্ডিং করতে পারবেন। বোলিং করতে পারবেন না। আর যেহেতু লিটন দাসের বদলি হিসেবে মিরাজ এরিমধ্যে খেলা শুরু করেছেন তাই লিটন সুস্থ হয়ে ফিরে আসলেও আর এই ম্যাচে খেলতে পারবেন না।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop