বিনোদনের সময়‘অনুমতি ছাড়া টেলিভিশনে বিদেশি সিরিয়াল চলবে না’

সময় সংবাদ

fb tw
somoy
তথ্য মন্ত্রণালয়ের প্রিভিউ কমিটির অনুমতি ছাড়া বিদেশি সিরিয়াল দেশিয় টেলিভিশনে তা প্রচার করা যাবে না। বিদেশি টিভি সিরিয়াল প্রচারের আগে তথ্য মন্ত্রণালয়ের প্রিভিউ কমিটি থেকে অনুমোদন নিতে হবে।
সম্প্রতি টিভি নাটকের বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গে এক বৈঠকের পর তথ্যমন্ত্রী হাছান মাহমুদ গণমাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানান।
 
বিদেশি সিরিয়াল ও অনুষ্ঠান প্রচারের জন্য বাংলায় ডাবিং করে প্রচারের আগে তথ্য মন্ত্রণালয় থেকে অনুমতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। আর সেই অনুমতি মিলবে প্রিভিউ কমিটি থেকে।
 গত ২৭ নভেম্বর প্রকাশ হওয়া তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানা গেছে, গঠন করা হয়েছে প্রিভিউ কমিটি। ৯ সদস্যবিশিষ্ট এই কমিটিতে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (সম্প্রচার) সভাপতি এবং উপসচিবকে (টিভি ২) সদস্য সচিবের দায়িত্ব দেয়া হয়েছে।
এখানে সদস্য হিসেবে রয়েছেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, সারা যাকের এবং অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স, ডিরেক্টরস গিল্ড ও অভিনয় শিল্পী সংঘ থেকে একজন করে প্রতিনিধি।
এই কমিটি ডাবিংকৃত কোনো বিদেশি অনুষ্ঠান বা সিরিয়াল দেখার পর অনুমতি দিলে তবেই সেটি চ্যানেলে প্রচারের যোগ্যতা পাবে; অন্যথায় নয়।
রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব রোজিনা সুলতানা স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে,  প্রয়োজন হলে প্রতি সপ্তাহে ২/৩ দিন তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রিভিউ অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রিভিউ অনুষ্ঠানে কমিটির ৭৫ ভাগ সদস্যদের উপস্থিত থাকতে হবে।
পরপর ৩টি প্রদর্শনীতে যুক্তিসংগত কোনো কারণ ছাড়া কোনো সদস্য অনুপস্থিত থাকলে তার সদস্য পদ বাতিল বলে গণ্য হবে। যে কোনো কারণে কোনো সদস্য পদ শূন্য হলে সভাপতি নতুন সদস্য অন্তর্ভূক্ত করতে প্রস্তাব করবেন।
এই কমিটিতে দায়িত্ব পাওয়া সদস্যগণ সরকারি নিয়ম অনুযায়ী সম্মানীও পাবেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop