মহানগর সময়আশঙ্কাজনক হারে কমছে ব্রিটিশ ভিসা প্রাপ্তির সংখ্যা

ইকরামুল কবির

fb tw
গত বছরের ১ অক্টোবর থেকে বাংলাদেশিদের জন্য ব্রিটিশ ভিসার প্রক্রিয়া দিল্লিতে সম্পন্ন হচ্ছে। এরপর থেকে ভিসা প্রাপ্তির সংখ্যা আশঙ্কাজনক হারে কমে গেছে। এমনকি, অতীতে ৪/৫ বার যুক্তরাজ্য সফর করে এসেছেন এমন ব্যক্তিকেও ভিসা দেয়া হচ্ছে না।
সংশ্লিষ্টদের অভিযোগ, ভিসা না দেয়ার কারণের সাথে দাখিলকৃত কাগজপত্রেরও মিল খুঁজে পাওয়া যাচ্ছে না। এছাড়া এ জন্য বাড়তি ৭ হাজার টাকা নেয়া হচ্ছে। এ অবস্থায় সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন কমিউনিটি নেতারা।
ব্রিটিশ ভিসা প্রত্যাশী আতিক আহমদ বলেন, 'আমি এখন পর্যন্ত চারবার লন্ডন ভিজিট করেছি, আমার কোনো সময় রিজেক্ট হয় নাই। দিল্লিতে আমাদের ভিসা অফিস চলে যাওয়ার পর পঞ্চমবারের মতো ভিসা আবেদন করলে তা রিজেক্ট হয়।'
ব্রিটিশ হাইকমিশনের ভিসা অফিস দিল্লিতে স্থানান্তরের পর আতিক আহমেদের মতো ব্রিটিশ ভিসা বাতিলের ঘটনা অহরহ ঘটছে। অনেক ক্ষেত্রে ভিসা বাতিল হওয়ার কারণও গ্রহণযোগ্য নয় বলে অভিযোগ ইউকে ভিসা অ্যাডভাইজারি সার্ভিসের ইমিগ্রেশন উপদেষ্টা মাহবুব আহসান চৌধুরীর।
১৮০৯ সালে সিলেটের সৈয়দ আলী প্রথম বিলেত পাড়ি জমিয়েছিলেন। তার পথ ধরে দুইশ' ছয় বছরে প্রায় ১০ লাখ বাংলাদেশি বর্তমানে যুক্তরাজ্যে বসবাস করছেন। যার ৯৫ ভাগ সিলেট অঞ্চলের।
আর এখন ব্রিটিশ ভিসা প্রত্যাশীদের মধ্যে ৯০ ভাগ সিলেটবাসী। তাই ২০০১ সালে নগরীর কুমারপাড়া এলাকায় ব্রিটিশ হাইকমিশনের কন্স্যুলার সেকশন খোলা হয়। কিন্তু শেষে পর্যন্ত এই সেকশন গত বছর চলে যায় ভারতে। এর ফলে বঞ্চিত হচ্ছেন এখানকার ভিসা প্রত্যাশীরা।
আগে যেখানে প্রায় ৫০ ভাগ ভিসা পেতেন এখন তা এসে দাঁড়িয়েছে ১০ থেকে ১২ ভাগে। এমতাবস্থায়, সরকারের সহযোগিতা কামনা করেছেন, ভিসা কেন্দ্র ঢাকায় ফিরিয়ে আনার আন্দোলনে গঠিত কমিটির আহ্বায়ক মোহাম্মদ ফয়জুর রহমান।
সিলেট থেকে ভ্রমণ, পারিবারিক ভ্রমণ এবং স্থায়ী বসবাসের জন্য ভিসা প্রত্যাশীদের সংখ্যা মাসে প্রায় হাজারের মতো। স্থায়ী ভিসা ফি এক লাখ ১৫ হাজার ও ভ্রমণ ভিসা ফি ১১ হাজার টাকা। এছাড়ার দিল্লিতে ভিসা প্রক্রিয়ার জন্য অতিরিক্ত ৭ হাজার টাকা দিতে হচ্ছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop