মহানগর সময়বিচারক সংকটে চট্টগ্রামে ঝুলছে দেড় লাখের বেশি মামলা

কমল দে

fb tw
বিচারক সংকটের কারণে দিন দিন মামলা ভারাক্রান্ত হয়ে পড়ছে চট্টগ্রামের বিচারাঙ্গন। একদিকে দীর্ঘদিন নতুন করে কোনো বিচারকের পদ বাড়ানো হয়নি, অন্যদিকে ৬৭টি বিচারক পদের মধ্যে ১৮টি পদ শূন্য পড়ে আছে। অথচ বিচারাধীন অবস্থায় রয়েছে দেড় লাখের বেশি মামলা। এ অবস্থায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে বিচারপ্রার্থীদের।
মামলা জট কমানোর পাশাপাশি বিচার সংক্রান্ত কাজে বিরাজমান সমস্যাগুলো দ্রুত সমাধানের জন্য বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে পৃথক করা হয় এক যুগ আগে। কিন্তু মামলা জটতো কমছেই না, বরং দিন দিন তা বেড়েই চলেছে।
চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে ৫৪ জন বিচারকের পদ থাকলেও ১৪টি পদ দীর্ঘদিন ধরে শূন্য। অথচ এখানে বিচারাধীন মামলার সংখ্যা দেড় লাখের বেশি। একই অবস্থা মহানগর দায়রা জজ আদালতগুলোতেও। এর ১৩টির মধ্যে ৪টি বিচারকের পদ শূন্য রয়েছে। আর বিচারাধীন মামলার সংখ্যা সাড়ে ২২ হাজার।
দীর্ঘদিন অপেক্ষার পরও বিচার না পেয়ে হতাশ হচ্ছে বিচারপ্রার্থীরা। এতে অপরাধীরা অপরাধে উৎসাহিত হচ্ছে বলে মনে করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এ অবস্থায় শূন্য পদগুলোতে দ্রুত বিচারক নিয়োগ দেয়ার জন্য প্রধান বিচারপতির সহায়তা চেয়েছেন জেলা আইনজীবী সমিতি।
জেলা জজ আদালতের কর্মকর্তারা জানিয়েছেন,বিচারক সংকট থাকা সত্বেও এখানে গত সাত মাসে প্রায় ১১ হাজার মামলা নিষ্পত্তি করা হয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop