ksrm

মহানগর সময়গণপিটুনিতে মৃত্যু: ছাড়িয়ে গেছে গত বছরের পরিসংখ্যান

ওমর ফারুক

fb tw
বর্তমান বছরের প্রথম আট মাসে গণপিটুনিতে মৃত্যুর সংখ্যা ২০১৪ সালের পুরো বছরের পরিসংখ্যানকে ছাড়িয়ে গেছে। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র এ তথ্য জানিয়েছে। রাষ্ট্র-বিচার ব্যবস্থা ও আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর প্রতি অনাস্থার কারণেই সাধারণ মানুষ আইন হাতে তুলে নিচ্ছেন বলে মত দিয়েছেন মানবাধিকার কর্মী ও অপরাধ বিজ্ঞানীরা।
তারা এও বলছেন, গণপিটুনির ঘটনার বিচার না হওয়া এবং বন্দুকযুদ্ধ কিংবা ক্রসফায়ারের নামে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী কর্তৃক বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনাও আইন নিজের হাতে তুলে নিতে সাধারণ মানুষকে প্ররোচিত করছে।
এক মোটর সাইকেল আরোহীর পথরোধ করায় বুধবার রাতে উত্তরের জনপদ চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার নামো কাঞ্চণতলায় স্থানীয় জনতা ৪ জনকে ডাকাত সন্দেহে পিটিয়ে হত্যা করেছে। প্রায় একই সময় রাজধানীর লাগোয়া জেলা নরসিংদীর মনোহরদীতে ডাকাতির অভিযোগে গণপিটুনিতে মারা গেছে আরো ২ জন। দু'এলাকার সাধারণ মানুষই জানিয়েছেন, নিয়মিত ডাকাতির ঘটনায় ক্ষুব্ধ হয়েই তারা আইন নিজের হাতে তুলে নিতে বাধ্য হয়েছেন।
আইন ও শালিস কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, গত বছর জুন পর্যন্ত সারা দেশে গণপিটুনিতে মারা গেছে ৬৮ জন। ৭ বিভাগের মধ্যে সবচেয়ে বেশী ঢাকায় মরেছে ২৯ জন। আর এ বছর জুন পর্যন্ত ৬৯ জন গণপিটুনিতে মারা গেছে। তবে ঢাকা বিভাগে মৃতের সংখ্যা গত বছরের চেয়ে ১০ জন বেড়ে হয়েছে ৩৯ জন।
মানবাধিকার কর্মী জানাচ্ছেন, গত বছরের ১২ মাসের পরিসংখ্যানকে ছড়িয়ে গেছে এ বছরের প্রথম ৮ মাস। কিন্তু কেন? অপরাধ বিজ্ঞানীর মতে, নানা কারণে মানুষের মধ্যে জমাট বাধা ক্ষোভের প্রকাশ ঘটছে গণপিটুনির ঘটনায়।
তবে মানবাধিকার কর্মী এবং অপরাধ বিজ্ঞানী দু'পক্ষই মনে করেন, আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী কর্তৃক বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনাও আইন নিজের হাতে তুলে নিতে সাধারণ মানুষকে প্ররোচিত করছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop